কক্সবাজারচট্টগ্রাম

কক্সবাজার রুটে রেলপথের নিরাপত্তায় জনবল চায় রেলওয়ে পুলিশ

চট্টগ্রাম: কক্সবাজারের আইকনিক স্টেশনসহ সব মিলিয়ে ৯টি স্টেশন নির্মাণ হয়েছে কক্সবাজার রুটের রেলপথটিতে। কিন্তু চালু হয়নি একটি স্টেশনও। কক্সবাজার রুটে রেলপথের নিরাপত্তার জন্য যে থানা ও পুলিশ ফাঁড়ি নির্মিত হওয়ার কথা, এখনো হয়নি সেগুলোও। যার কারণে নিরাপত্তার শঙ্কায় এ রুটের ট্রেন চলাচল।

এদিকে, রেলওয়ে পুলিশের পক্ষ থেকে ছয়টি রেলওয়ে পুলিশ ফাঁড়ি, দুইটি থানা ও একটি সার্কেল করার প্রস্তাব দেওয়া হয়েছে। এসব থানা ফাঁড়ির জন্য ২২৭ জন জনবল চাওয়া হয়েছে। সংশ্লিষ্টরা বলছেন, মেগা প্রকল্প বাস্তবায়নের শেষ পর্যায়ে এসে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে স্থায়ীভাবে বৃহৎ অবকাঠামোর নিরাপত্তায় নিয়োজিত থাকতে হয়। তাছাড়া প্রকল্প বাস্তবায়নের পর্যায়েও পুলিশের কাছ থেকে ক্যাম্প স্থাপনের চাহিদাপত্র আসে। কিন্তু স্বল্প জনবল দিয়ে নিরাপত্তা দেওয়া সম্ভব হয় না।

এ মাসের শুরুতে ঢাকা থেকে কক্সবাজার রুটে রেল যোগাযোগ শুরু হয়েছে। প্রতিদিন এক জোড়া ট্রেন চলাচল করে এ রুটে। চট্টগ্রাম থেকে কক্সবাজার রুটেও এক জোড়া ট্রেন চলাচলের কথা থাকলেও লোকবল সংকটের কারণে সেটিও চালানো সম্ভব হয়নি। যাত্রী চাহিদার কথা বিবেচনায় নিয়ে আগামী ১ জানুয়ারি থেকে আরও এক জোড়া ট্রেন চালু করার সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। চট্টগ্রাম-কক্সবাজার ট্রেন চালুরও ভাবনা আছে রেলওয়ের।

চট্টগ্রাম রেলওয়ে জেলা পুলিশ সুপার মোহাম্মদ হাছান চৌধুরী বলেন, নতুন ফাঁড়ি, থানার প্রস্তাব ও লোকবল চেয়ে পুলিশ সদর দপ্তরে প্রস্তাব পাঠানো হয়েছে। তবে এখনও আমরা কোনো উত্তর পাইনি। অনুমোদনের পর বোঝা যাবে কয়টি থানা ও ফাঁড়ি নির্মাণ করা হবে এ রুটে।

প্রস্তাব অনুযায়ী, দুটি থানার একটি হবে দোহাজারীতে, অপরটি হবে কক্সবাজারে। আর ফাঁড়ি থাকবে পটিয়া, সাতকানিয়া, লোহাগাড়া, চকরিয়া, ডুলাহাজারা ও রামুতে। পটিয়া ও সাতকানিয়া ফাঁড়ি থাকবে দোহাজারী রেলওয়ে থানার অধীনে, বাকি চারটি ফাঁড়ি থাকবে কক্সবাজারের অধীনে। আর সার্কেল হবে কক্সবাজার রেলওয়ে পুলিশ সার্কেল।

বর্তমানে চট্টগ্রাম রেলওয়ে জেলার অধীনে আছে চট্টগ্রাম, লাকসাম ও চাঁদপুর রেলওয়ে থানা। প্রস্তাবিত দুই থানার অনুমোদন হলে এ সংখ্যা দাঁড়াবে পাঁচটিতে। পুলিশ সুপার হাছান চৌধুরী বলেন, অনুমোদন পেলে এসব থানা ও ফাঁড়ির স্থাপনা নির্মাণ হবে রেলওয়ের জায়গায়। রেল কর্তৃপক্ষ এ বিষয়ে পুলিশকে সহায়তা করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *