আন্তর্জাতিক

কানাডায় নিজ্জর হত্যাকাণ্ডে ৩ ভারতীয় গ্রেপ্তার

কানাডায় শিখ নেতা হরদীপ সিং নিজ্জর হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে তিন ভারতীয়কে গ্রেপ্তার করা হয়েছে। গতকাল শুক্রবার কানাডার অ্যালবার্টা প্রদেশের এডমন্টন শহর থেকে তাদের গ্রেপ্তার করে পুলিশ।

কানাডার পুলিশ কর্মকর্তা মনদীপ মুকের এ তথ্য জানান। তিনি বলেন, গ্রেপ্তার তিনজন হলেন— করণ ব্রার (২২), কমল প্রিত সিং (২২) ও করণ প্রিত সিং (২৮)। তারা সবাই এডমন্টন শহরের বাসিন্দা। আদালতের নথিপত্র অনুযায়ী, তাদের বিরুদ্ধে হত্যার অভিযোগ আনা হয়েছে। তারা তিনজনই ৩ থেকে ৫ বছর ধরে দেশটিতে বসবাস করছেন।

পুলিশ জানিয়েছে, হরদীপ সিং হত্যাকাণ্ডের তদন্ত চলছে। ওই হত্যার সঙ্গে ভারত সরকারের সংশ্লিষ্টতা আছে কি না, তা-ও খতিয়ে দেখা হচ্ছে। গ্রেপ্তার তিনজনের বাইরে আরও অনেকেই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত থাকতে পারেন। তাই সামনে আরও অনেককে গ্রেপ্তার করা হতে পারে এবং তাদের বিরুদ্ধে অভিযোগ আনা হতে পারে।

গত বছরের জুনে কানাডার ভ্যানকুভার শহরের কাছে গুলি করে হত্যা করা হয় ৪৫ বছর বয়সী হরদীপ সিং নিজ্জরকে। নিজ্জরের সজনরা জানিয়েছেন কানাডার গোয়েন্দা বিভাগ নিজ্জরকে আগেই হত্যাকাণ্ডের ব্যাপারে সতর্ক করেছিল।

হত্যাকাণ্ডে ভারতীয় গোয়েন্দা সংস্থার বিরুদ্ধে অভিযোগ তোলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তার এই অভিযোগের পর দুই দেশের মধ্যে কূটনৈতিক টানাপোড়েন দেখা দেয়।

গত শতকের সত্তরের দশকে ভারতে বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহ শুরু করেন দেশটির শিখ সম্প্রদায়ের অনেকে। ওই বিদ্রোহের জেরে সে সময় হাজারও মানুষ নিহত হয়েছিলেন। এরপরও কয়েক দশক ধরে ওই বিদ্রোহের রেশ থেকে যায়। বর্তমানে ভারতের বাইরে বিভিন্ন দেশে পাঞ্জাবে স্বাধীন রাষ্ট্রের দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন শিখেরা।

স্বাধীন শিখ রাষ্ট্র খালিস্তান প্রতিষ্ঠার আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন নিজ্জর। বিচ্ছিন্নতাবাদী হিসেবে তাকে সন্ত্রাসী হিসেবে তালিকাভুক্ত করেছিল ভারত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *