পার্বত্য চট্টগ্রাম

কাপ্তাইয়ে আবারও জাতীয় গ্রিডের টাওয়ারে যন্ত্রপাতি চুরি!

কাপ্তাইয়ে আবারও জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ টাওয়ারের দুঃসাহসিক যন্ত্রপাতি চুরির ঘটনা ঘটেছে। ফলে মারাত্মক ঝুঁকিতে পড়েছে জাতীয় গ্রীডে বিদ্যুৎ সঞ্চালন লাইন। ঘটনাটি ঘটেছে গত সোমবার (২৭ নভেম্বর) রাতে কাপ্তাই উপজেলাধীন দুর্গম সীতার পাহাড়ে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কাপ্তাই উপজেলাধীন সীতারঘাট এলাকার দুর্গম পাহাড়ের ওপর জাতীয় গ্রিড লাইনের কয়েকটি সুউচ্চ টাওয়ার রয়েছে। এসব টাওয়ার মধ্যে ৯২৬ নম্বর টাওয়ার থেকে ঘটনার দিন কোন এক সময় গুরুত্বপূর্ণ ২০টি টাওয়ার মেম্বার এঙ্গেল ও পিজি জয়েন্টের নাট বল্টু কে বা কারা চুরি করে নিয়েছে। গত সোমবার বিকেলে নিয়মিত পেট্রোল ডিউটিকালীন বিষয়টি নজরে আসে। এতে যেকোন সময় টাওয়ার ধসে জাতীয় গ্রিডের বিদ্যুৎ সঞ্চালন বন্ধসহ মারাত্মক দুর্ঘটনার আশঙ্কা করা হচ্ছে।

এ ব্যাপারে মঙ্গলবার (২৮ নভেম্বর) চন্দ্রঘোনা-কাপ্তাই ১৩২/৩৩ কেভি গ্রিড উপ-কেন্দ্রের সহকারি প্রকৌশলী মোঃ আলমগীর হোসেন টাওয়ারে চুরির ঘটনায় কাপ্তাই থানায় একটি অভিযোগ দাখিল করেছেন।

অভিযোগ পত্র থেকে জানা গেছে, কাপ্তাই উপজেলাধীন জাতীয় গ্রিডের ১৩২ কেভি সীতারঘাটস্থ চন্দ্রঘোনা-কাপ্তাই সঞ্চালন লাইনের ৯২৬নং টাওয়ারের অত্যন্ত গুরুত্বপূর্ণ বিভিন্ন পরিমাপের প্রায় ২০টি মেম্বার এঙ্গেল এবং পিজি জয়েন্টের নাট বল্টু কে বা কারা চুরি করে নিয়ে যায়। বর্তমানে টাওয়ারটি মারাত্মক ঝুঁকির মধ্যে রয়েছে। যেকোন সময় ওই টাওয়ার ধসে জাতীয় গ্রিডে বিদ্যুৎ বিপর্যয়সহ বড় ধরণের দুর্ঘটনার আশঙ্কা করা হচ্ছে। চুরি হওয়া যন্ত্রপাতির বর্তমান বাজার মূল্য ৬ হাজার টাকা। তবে টাওয়ারটি দুর্ঘটনায় পতিত হলে প্রাণহানীসহ বিপুল পরিমাণ আর্থিক ক্ষতির সম্মুখীন হওয়ার সম্ভাবনা রয়েছে বলে স্থানীয়রা জানায়।

উল্লেখ্য, গত ৯ মে’ ২০২৩ তারিখে একই স্থানে জাতীয় গ্রীডের দুইটি টাউয়ারের বিভিন্ন মেম্বার এঙ্গেল এবং নাট বল্টু চুরি করে নিয়ে গেলে সেসময়ও কাপ্তাই থানায় একটি অভিযোগ দাখিল করা হয়েছিল। পরে জাতীয় গ্রিড রক্ষায় দ্রুত গত ১৩ মে’ ২০২৩ তারিখে পুনরায় সেগুলি প্রতিস্থাপন করা হয়।

বিষয়টি নিশ্চিত করে জাতীয় পাওয়ার গ্রিড চন্দ্রঘোনা-কাপ্তাই ১৩২/৩৩কেভি গ্রিড উপ-কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত সহকারী প্রকৌশলী মোঃ আলমগীর হোসেন জানান, গত ২৭ নভেম্বর সঞ্চালন লাইন সংরক্ষণ ও পরিদর্শনকালে ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, সীতারঘাট জাতীয় গ্রিডের টাওয়ার থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ মেম্বার এঙ্গেল ও পিজি নাট বল্টু কে বা কারা চুরি করে নিয়ে গেছে। এতে যেকোন সময় টাওয়ারটি ধসে জাতীয় গ্রিড লাইন মারাত্মক হুমকির মুখে পড়ার আশঙ্কা রয়েছে। চোর সনাক্ত করাসহ দ্রুত আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য মঙ্গলবার (২৮ নভেম্বর) কাপ্তাই থানায় একটি অভিযোগ দায়েরসহ বিষয়টি গুরুত্ব সহকারে সংশ্লিষ্ট প্রশাসনকে পত্র দিয়ে অবগত করা হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

এ বিষয়ে কাপ্তাই সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম জানান, চুরির বিষয়ে কাপ্তাই থানায় একটি অভিযোগ দায়ের করার পর ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। তদন্ত করে এ বিষয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *