চট্টগ্রাম

কালবৈশাখী ঝড়ে ডুবে গেল ২০ ট্রলার, নিখোঁজ অর্ধশতাধিক

বঙ্গোপসাগরের আনোয়ারা ও বাঁশখালী উপকূল কালবৈশাখী ঝড়ের কবলে পড়ে লবণবাহী অন্তত ২০টি ট্রলার ডুবে গেছে। এ ঘটনায় জীবিত উদ্ধার হয়েছে বিভিন্ন ট্রলারে থাকা ৩৪ জন মাঝিমাল্লা ও ৪টি ট্রলার।

বুধবার (৮ মে) সকাল ৮টার দিকে বঙ্গোপসাগরের বিভিন্ন উপকূলীয় এলাকায় এ ঘটনা ঘটে। সকালে কক্সবাজার, কুতুবদিয়া, মহেশখালী ও বাঁশখালী এলাকা থেকে লবণ নিয়ে চট্টগ্রাম নগরে আসার পথে বঙ্গোপসাগরে প্রবল ঝড় ও ঢেউয়ে আটকে পড়ে বেশ কয়েকটি ট্রলার৷ এ সময় প্রচণ্ড ধমকা হাওয়ায় উল্টে সাগরে ডুবে যায় লবণবাহী বেশকয়েকটি ট্রলার।

পরে খবর পেয়ে কোস্ট গার্ড ও নৌ-পুলিশ ঘটনাস্থলে পৌছে উদ্ধার কাজ শুরু করে। উদ্ধার করে ৪টি ট্রলার ও ৩৪ জন মাঝিমাল্লাকে।

গহিরা বার আউলিয়া নৌ পুলিশের ইনচার্জ টিটু দত্ত বলেন, আনোয়ারা উপকূলে বঙ্গোপসাগরে বেশ কয়েকটি ট্রলারডুবির ঘটনা ঘটে। ঘটনাস্থল থেকে ১২ জনকে উদ্ধার করা হয়েছে। সেই সঙ্গে চারটি ট্রলারও চিহ্নিত করা হয়। ট্রলারগুলো কূলে আনার কাজ চলছে। এছাড়া কোস্টগার্ডও আরও কয়েকজনকে উদ্ধার করে।

নৌ পুলিশ সুপার আ ফ ম নিজাম উদ্দিন বলেন, বঙ্গোপসাগরে ঝড়ো হাওয়া শুরু হলে ট্রলারগুলো উল্টে ডুবে যায়। স্থানীয় লোকজন, নৌ পুলিশ ও কোস্টগার্ডের সদস্যরা এখন পর্যন্ত ৩৪ জনকে উদ্ধার করেছে। ডুবে যাওয়া ট্রলারের সংখ্যা অন্তত ২০টি। প্রতিটি ট্রলারে ৫ থেকে ৭ জন মাঝি-মাল্লা ছিল। সব মিলিয়ে এখনো অন্তত ৫০ জন মাঝি-মাল্লা নিখোঁজ রয়েছেন। নৌ-পুলিশ ও কোস্টগার্ড উদ্ধার অভিযান চালাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *