জাতীয়

‘কৃষিতে প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে’

ফলন বাড়াতে কৃষিতে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির ব্যবহার বাড়ানোর পরামর্শ দিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, ফলন বাড়াতে কৃষিতে এআইসহ অন্যান্য প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে। এ লক্ষ্যে কাজ করা হচ্ছে।

রাজধানীর একটি হোটেলে বৃহস্পতিবার জাপানি বিনিয়োগকারীদের অংশগ্রহণে ‘আইটি বিজনেস সামিট’ অনুষ্ঠানে এ কথা বলেন প্রতিমন্ত্রী।

পাবলিক বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের সঙ্গেও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় একযোগে কাজ করছে জানিয়ে তিনি আরও বলেন, জাপান যেভাবে আমাদের ব্রিজ, রাস্তা, মেট্রো, মাতারবাড়ি পাওয়ার প্ল্যান্টসহ মেগা পরিকল্পনাগুলো বাস্তবায়ন করতে সাহায্য করেছে, সেজন্য বাংলাদেশিরা জাপানিদের কাছে কৃতজ্ঞ।

এসময় পলক আরও বলেন, আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে জেনেছি, জাপানি স্কুলের শিক্ষার্থীরা তাদের স্কুলের টিফিনের টাকা বাঁচিয়ে আমাদের স্বাধীনতা যুদ্ধের সময় যেসব শরণার্থী ছিল, তাদের সাহায্য করার জন্য টাকা পাঠিয়েছে।

আইটি সামিট নিয়মিত আয়োজনের আগ্রহ প্রকাশ করে প্রতিমন্ত্রী বলেন, জাপানের মার্কেটের প্রয়োজনের সঙ্গে তাল মিলিয়ে দেশের শিক্ষার্থীদের জন্য ট্রেনিংয়ের ব্যবস্থা করতে চাই। ৩ মাস ৬ মাস মেয়াদি কোর্স আমরা চালু করতে আগ্রহী। এরই মধ্যে বাংলাদেশ জাপান আইটি কানেক্ট সেটাপ তৈরি করেছি।

এসময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *