চট্টগ্রাম

ঘূর্ণিঝড় ‘মিধিলি’: চট্টগ্রামে পাহাড় ধসের আশঙ্কা

ঘূর্ণিঝড় ‘মিধিলি’ এর প্রভাবে বন্দরনগরী চট্টগ্রামে পাহাড় ধসের আশঙ্কা দেখা দিয়েছে। প্রাণহানি এড়াতে ঝুঁকিপূর্ণ পাহাড়ের পাদদেশে বসবাসকারী লোকজনকে সরিয়ে নিতে শুরু করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

শুক্রবার (১৭ নভেম্বর) সকাল থেকে নগরের আকবর শাহ এক নম্বর, দুই নম্বর, তিন নম্বর ঝিল ও বিজয়নগর এলাকার লোকজনকে নিরাপদে সরে যেতে চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে মাইকিং চলছে।

চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বলেন, ঘূর্ণিঝড়ে পাহাড় ধসের আশঙ্কায় পাহাড় অধ্যুষিত এলাকার জনসাধারণকে নিরাপদ আশ্রয়ে চলে যেতে সচেতনতামূলক মাইকিং করা হচ্ছে। এছাড়াও পরিস্থিতি মোকাবিলায় সব প্রস্তুতি নেওয়া হয়েছে।

ইতোমধ্যে জেলা প্রশাসক আবুল বাশার মো. ফখরুজ্জামান জেলার সরকারি-বেসরকারি কর্মকর্তাদের নিয়ে অনলাইনে জরুরি সভা করেছেন। এতে ঘূর্ণিঝড়ের আগাম প্রস্তুতি নিতে সংশ্লিষ্ট দফতরকে নির্দেশনা দেয়া হয়েছে।

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, ইতিমধ্যে আমাদের কয়েকটি টিম নগরের বিভিন্ন স্থানে মাইকিং করেছে। আশ্রয়কেন্দ্রগুলো খোলা আছে। পাশাপাশি শুকনো খাবারসহ প্রয়োজনীয় ঔষধ এর ব্যবস্থা করা হয়েছে। যে কোনও দুর্যোগ মোকাবিলায় আমরা সকল পর্যায়ের প্রস্তুতি নিয়েছি।

জানা যায়, জেলার ৬০৯টি (মহানগর ১১৬টি ও জেলা ৪৯৩টি) আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। একইসঙ্গে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান চিহ্নিত করে আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের জন্য প্রস্তুত রাখতে বিভিন্ন উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. ছাইফুল্লাহ মজুমদার জানান, বর্তমানে চট্টগ্রাম জেলা প্রশাসনের নিকট ত্রাণের জন্য ২২ লাখ ৩০ হাজার টাকা, ২৪৪ মেট্রিক টন চাল, ৬ লাখ ৮০ হাজার টাকার মূল্যের গো-খাদ্য, সমপরিমাণ মূল্যের শিশুখাদ্য, ৪৭২ ব্যাগ শুকনা খাবার, ১ হাজার পিস কম্বল এবং ৪৭ হাজার ওরস্যালাইন মজুত আছে। পরিস্থিতি পর্যালোচনায় এসব সামগ্রী দ্রুত বরাদ্দ প্রদান করা হবে।

পতেঙ্গা আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ আফতাব আহমেদ জানান, ঘূর্ণিঝড় মিধিলির’র কারণে সকাল থেকে চট্টগ্রামে টানা বৃষ্টিপাত হচ্ছে। গত ২৪ ঘণ্টায় পতেঙ্গা আবহাওয়া অধিদফতর ৬২ দশমিক ৮ লিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে। বিকেল বা সন্ধ্যার দিকে বৃষ্টি কমে আসতে পারে। আবহাওয়া অধিদফতরের সর্বশেষ বুলেটিন অনুযায়ী ঘূর্ণিঝড় মিধিলি উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে আজ (শুক্রবার) সন্ধ্যা নাগাদ খেপুপাড়ার কাছ দিয়ে মোংলা-পায়রা উপকূল অতিক্রম করতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *