চট্টগ্রামশিক্ষা

চট্টগ্রামের তিন কলেজে শতভাগ ফেল

চলতি বছরের উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় অংশ নিয়ে চট্টগ্রামের তিনটি কলেজে কেউই পাস করতে পারেনি। শতভাগ পাস করেছে মাত্র ১২টি কলেজ। চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এবার ২৭৯টি শিক্ষা প্রতিষ্ঠান অংশ নেয়।

শতভাগ পাসের শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ছিল ১৬টি আর পাসের হার শূন্য এমন কোন প্রতিষ্ঠান ছিল না।

শতভাগ মাস না করা তিনটি প্রতিষ্ঠানের একটি নগরের চান্দগাঁয়ের একটি। ন্যাশনাল পাবলিক কলেজ নামে ওই প্রতিষ্ঠান থেকে ২১ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করতে পারেনি। অন্যটি মহালছড়ির বৌদ্ধ শিশু গড় স্কুল এন্ড কলেজ এবং আরেকটি মাটিরাঙ্গা মিউনিসিপ্যাল স্কুল এন্ড কলেজ। এ দুই প্রতিষ্ঠানে ৭ জন করে শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিল। দুটি প্রতিষ্ঠানই খাগড়াছড়িতে।

এদিকে, শতভাগ পাস করে ১৬টি কলেজের মধ্যে প্রথম অবস্থানে ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল এন্ড কলেজ। এ কলেজ থেকে পরীক্ষায় অংশ নিয়েছে ৩২৬ জন শিক্ষার্থী। দ্বিতীয় অবস্থানে হালিশহর ক্যান্টনমেন্ট স্কুল এন্ড কলেজ। এ কলেজ থেকে পরীক্ষায় অংশ নেয় ২৩৬ জন। তৃতীয় অবস্থানে রয়েছে ক্যামব্রিয়ান স্কুল এন্ড কলেজ। তাদের ১৮৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। চতুর্থ অবস্থানে রয়েছে বাংলাদেশ নৌবাহিনী স্কুল এন্ড কলেজ কাপ্তাই। এ কলেজের ১৪৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়।
আরো পড়ুনঃ চট্টগ্রাম ১৪, নজরুলের পথের কাঁটা জব্বার

চট্টগ্রাম বোর্ডে এবার পাসের হার ৭৪ দশমিক ৪৫ শতাংশ। যেখানে গতবার পাসের হার ছিল ৮০ দশমিক ৫০ শতাংশ। সে সুবাদে গতবারের তুলনায় এবারের পাসের হার ৬ দশমিক ০৫ শতাংশ কম। এবার ১ লাখ ৩ হাজার ২৪৮ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ৭৫ হাজার ৯০৩ জন এবং জিপিএ ৫ পেয়েছে ৬ হাজার ৩৩৯ জন। যেখানে গতবার এই বোর্ডে জিপিএ-৫ পায় ১২ হাজার ৬৭০ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *