চট্টগ্রামরাজনীতি

চট্টগ্রামের ১৪৫৯ টি ভোটকেন্দ্র অধিক গুরুত্বপূর্ণ

চট্টগ্রাম: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রামের ১৬ আসনের প্রায় ৭২ শতাংশ ভোট কেন্দ্রকে ‘গুরুত্বপূর্ণ’চিহ্নিত করেছে পুলিশ। চট্টগ্রাম মোট কেন্দ্র রয়েছে ২ হাজার ২৩টি। এর মধ্যে ১ হাজার ৪৫৯টি কেন্দ্রকে ‘গুরুত্বপূর্ণ’ চিহ্নিত করা হয়েছে।

সিএমপি ও জেলা পুলিশের তথ্যানুযায়ী, চট্টগ্রাম নগরের ৬টি আসনের ৬৬০টি কেন্দ্রে দায়িত্ব পালন করবেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)।

অন্যদিকে উপজেলার ১০টি আসনের ১ হাজার ৩৬৩টি কেন্দ্রের দায়িত্ব পালন করবেন চট্টগ্রাম জেলা পুলিশ। সিএমপির দায়িত্বে থাকা কেন্দ্রগুলোর মধ্যে ৪৪৬টি কেন্দ্র গুরুত্বপূর্ণ এবং ২১৪টি কেন্দ্র সাধারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। একইভাবে জেলা পুলিশের দায়িত্বে থাকা কেন্দ্রগুলোর মধ্যে ১ হাজার ১৩টি কেন্দ্র গুরুত্বপূর্ণ এবং ৩৫০টি কেন্দ্র সাধারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

চট্টগ্রাম জেলার সাধারণ ভোট কেন্দ্রগুলোতে ২ জন অস্ত্রধারী পুলিশ, গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলোতে ৩ জন অস্ত্রধারী পুলিশ মোতায়েন থাকবেন। এছাড়া প্রতিটি কেন্দ্রে ১০ জন আনসার-ভিডিপি সদস্য, এক অথবা দুই জন গ্রাম পুলিশ সদস্য মোতায়েন থাকবেন। মেট্রোপলিটন এলাকার সাধারণ ভোটকেন্দ্রগুলোতে ৩ জন অস্ত্রধারী পুলিশ, গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলোতে ৪ জন অস্ত্রধারী পুলিশ মোতায়েন থাকবেন। এসব কেন্দ্রেও ১০ জন আনসার ও ভিডিপি সদস্য মোতায়েন থাকবেন।

অন্যদিকে, মেট্রোপলিটন এলাকায় প্রতি ১০টি কেন্দ্রের জন্য সিএমপির একটি মোবাইল টহল টিম মোতায়েন থাকবে। তাছাড়াও মহানগর এলাকার সব ভোটকেন্দ্রের জন্য ৪২টি স্ট্রাইকিং ফোর্স থাকবে। ৬ ও ৭ জানুয়ারি তারিখে অতিরিক্ত ১৫টি মোবাইল স্ট্রাইকিং ফোর্স দায়িত্ব পালন করবে। পাশাপাশি নগরের ৬টি আসনের জন্য সর্বমোট ৩৫ প্লাটুন বিজিবি মোতায়েন থাকবে। অতিরিক্ত ৭ প্লাটুন বিজিবি রিজার্ভ ফোর্স হিসেবে অবস্থান করবে। উপজেলার আওতাধীন তিনটি উপজেলার প্রত্যেকটিতে ব্যাটেলিয়ন আনসারের ১৩টি টিম স্ট্রাইকিং ফোর্স হিসেবে মোতায়েন থাকবে।

সার্বিক বিষয়ে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ইউনুছ আলী বলেন, নির্বাচন নিয়ে আমাদের প্রস্তুতি মোটামুটি শেষ। আগেই ১২টি আসনের ব্যালট চলে এসেছে। আজ আরও ৪ টি আসনের ব্যালট আসবে। ব্যালট ছাড়া নির্বাচনী অন্যান্য সরঞ্জামাদি নির্বাচনী এলাকায় পৌঁছে দেওয়া হয়েছে। সার্বিক বিষয়গুলো নির্বাচনের রিটার্নিং কর্মকর্তাগণ মনিটরিং করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *