চট্টগ্রামসন্দ্বীপ

চট্টগ্রামের ১৫টি আসনে বিজিবির টহল, সন্দ্বীপে কোস্টগার্ড

চট্টগ্রামের ১৫টি সংসদীয় আসনে নির্বাচনকালীন আইন-শৃঙ্খলা রক্ষায় টহল শুরু করেছে ৯৬ প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্য। তবে শুধু উপকূলীয় এলাকা বিজিবির বদলে টহলের জন্য মোতায়েন করা হয়েছে কোস্টগার্ড।

শনিবার (৩০ ডিসেম্বর) ভোররাত থেকে সন্দ্বীপে কোস্টগার্ড এবং শুক্রবার সকাল থেকে নগরের বিভিন্ন স্থানে টহল শুরু করেছে বিজিবি।

জানা গেছে, সন্দ্বীপ ছাড়া বাকি ১৫টি আসনে বিজিবি ছাড়াও র‌্যাবের ৩২টি টহল টিম এবং সঙ্গে একটি করে গোয়েন্দা টিমও মাঠে নেমেছে। তারা নির্বাচনী এলাকাগুলোতে টহল দিচ্ছে। সরেজমিনে নগরের বহদ্দারহাট, মুরাদপুর, ২ নম্বর গেইট, জিইসি, খুলশী মোড় ঘুরে দেখা যায়, বিজিবি সদস্যরা সকাল থেকেই আইন-শৃঙ্খলা রক্ষায় টহল দিচ্ছেন।

চট্টগ্রামের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মামুনুর রহমান জানান, আগামী ৩ জানুয়ারি থেকে সেনাবাহিনীও মাঠে নামবে। সন্দ্বীপে দায়িত্ব পালন করবে কোস্টগার্ড। স্থানীয় বেসামরিক প্রশাসনকে সহায়তা করতে ইন এইড টু দ্য সিভিল পাওয়ার এর আওতায় ২০২৩ সালের ২৯ ডিসেম্বর থেকে ২০২৪ সালের ১০ জানুয়ারি পর্যন্ত সারাদেশের নির্বাচনী এলাকায় বিজিবি মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে।

বিজিবি-৮ ব্যাটালিয়ের অধিনায়ক লে. কর্নেল শাহেদ মিনহাজ সিদ্দিকী জানান, সংসদ নির্বাচনে নির্বাচন কমিশনের নির্দেশে বিভিন্ন সংসদীয় আসনে এসব বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে। চট্টগ্রামের ১১টি আসনে মোতায়েন করা হয়েছে ৭৪ প্লাটুন বিজিবি। আর এ আসনগুলো বাদে বাকি চার আসনে বিভিন্ন ব্যাটালিয়নের আরও ২২ প্লাটুন বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে।

স্থানীয় বেসামরিক প্রশাসনকে সহায়তা করতে ‘ইন এইড টু দ্য সিভিল পাওয়ার’ এর আওতায় ২০২৩ সালের ২৯ ডিসেম্বর থেকে ২০২৪ সালের ১০ জানুয়ারি পর্যন্ত সারাদেশের নির্বাচনী এলাকায় বিজিবি মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *