চট্টগ্রাম

চট্টগ্রামে বিশ্ব চড়ুই পাখি দিবস পালন

বিপ্লবী তারকেশ্বর দস্তিদার স্মৃতি পরিষদের উদ্যোগে চট্টগ্রাম নগরীর কাজির দেউড়ির মুক্তমঞ্চে বিশ্ব চড়ুই পাখি দিবস উপলক্ষ্যে পথসভা অনুষ্ঠিত হয়েছে।

আজ বুধবার (২০ মার্চ) বিকেল ৪টায় পরিষদের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার সিঞ্চন ভৌমিকের সভাপতিত্বে এ পথসভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন মো. জাহাঙ্গীর, মো. দিদার, মো. জানে আলম, সুভাষ চৌধুরী, দীপক দাশসহ আরো বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

বক্তারা বলেন, পরিবেশবিদরা জনসচেতনতা বৃদ্ধি করার জন্য ২০ মার্চ বিশ্ব চড়ুই পাখি দিবস পালন করছেন। ২০১০ সাল থেকে শুরু হয় এই দিবস উদযাপন। আশঙ্কাজনক হারে গত কয়েকদশক জুড়ে চড়ুইয়ের সংখ্যা কমতে শুরু করেছে। একসময় গ্রামে ও শহরে সিগ্ধ বিকেলের আকাশে ঝাঁকে ঝাঁকে চড়ুই দেখা যেত। এখন আর সে দিন নেই। গ্রামাঞ্চলেও চড়ুই তার পুরনো স্বাধীনতা হারাচ্ছে নির্বিচারে হত্যার কারণে। চড়ুই পাখির অবলুপ্তির জন্য কোনো একটি বিশেষ কারণকে দায়ী করা ঠিক হবে না। মোবাইল ফোন এবং অন্যান্য কারণ ছাড়াও এটা জানা গেছে যে, এক শ্রেণির চোরাশিকারি যৌন ক্ষমতাবর্ধক ওষুধ তৈরির জন্য চড়ুই পাখির বিপণন শুরু করেছে।

বক্তারা দুঃখ প্রকাশ করে বলেন, পহেলা জানুয়ারি নতুন বছরকে বরণ করার নামে কিছু মানুষ আতশবাজি ও পটকা ফাটিয়ে প্রায় ২ শত পাখি হত্যা করেছে ঢাকা শহরে। এটা আমাদের জন্য খুবই লজ্জাজনক। আমাদের দেশে প্রতিনিয়ত বিভিন্ন অনুষ্ঠানকে কেন্দ্র করে আতশবাজি ও পটকা ফাটানো হচ্ছে, যা পাখির জন্য খুবই ক্ষতিকর। কিন্তু প্রশাসনের নিরব ভূমিকা আমরা হতাশ ও হতবাক। আতশবাজি ও পটকা ফাটানো নিষিদ্ধকরণের জন্য সরকারের কাছে জোর দাবি জানান।

পরিশেষে বক্তারা ২০১২ সালের বন ও বন্যপ্রাণী আইনকে পাখি সুরক্ষার জন্য কঠোরভাবে পালন করার জন্য প্রশাসনের সুদৃষ্টি কামনা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *