চট্টগ্রামরাজনীতি

চট্টগ্রাম : নওফেলের প্রমোশন-জাবেদ বাদ, কুজেন্দ্র ইন-বাহাদুর আউট

সরকারের পঞ্চম মেয়াদে নতুন মন্ত্রিসভায় চট্টগ্রাম থেকে ঠাঁই হচ্ছে দুজনের। তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ আবারও রয়েছেন নতুন মন্ত্রিসভায়। উপমন্ত্রী থেকে পূর্ণমন্ত্রী করা হচ্ছে ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেলকে। তবে বাদ পড়ছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং। বীর বাহাদুরের মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী করা হচ্ছে খাগড়াছড়ির কুজেন্দ্র লাল ত্রিপুরাকে।

মন্ত্রিপরিষদ সচিবের কাছ থেকে ফোন পাওয়ার কথা জানিয়ে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, মন্ত্রিপরিষদ সচিব মহোদয় আমাকে ফোন করেছেন। তবে কোন মন্ত্রণালয়ের জন্য সেটা জানানো হয়নি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার তৃতীয় সরকারের বহরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসাবে প্রথম মন্ত্রিসভায় যুক্ত হন রাঙ্গুনিয়ার এমপি ড. হাছান মাহমুদ। ছয় মাস পরে দপ্তর বদলিয়ে বন ও পরিবেশ মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয় তাঁকে। একই বছরে ওই মন্ত্রণালয়ের পূর্ণমন্ত্রী করা হয় তাঁকে। সবশেষ একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পরে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের পূর্ণ মন্ত্রীর দায়িত্বভার পান আওয়ামী লীগের এই যুগ্ম সাধারণ সম্পাদক।

এদিকে আন্তর্জাতিক শিক্ষা ব্যবস্থার সঙ্গে সামঞ্জস্য রেখে নতুন শিক্ষা কারিকুলাম পুরোপুরি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত মহিবুল হাছান চৌধুরীকে শিক্ষা মন্ত্রণালয়ে রাখা হবে বলে ধারণা করছেন অনেকে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হয়ে প্রথম সংসদে বসেন মহিউদ্দিনপুত্র নওফেল। ২০১৯ সালে সরকারের শিক্ষা উপমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *