চট্টগ্রাম

চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগে আমার মানুষ

চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের ৭ থানা ও ১২ ওয়ার্ড কমিটি ঘোষণা হয়েছে একরাতে। একমাস আগে সভাপতি-সম্পাদকের স্বাক্ষর করা ওই কমিটি ঘোষণা হয়েছে বুধবার (১৩ মার্চ) দিবাগত রাতে। কোনো ‘টু শব্দ’ ছাড়া মধ্যরাতে নাজিল হওয়া ওই কমিটি নিয়ে চলছে বিতর্ক।

কমিটি নিয়ে বিতর্কের বিষয়টি অস্বীকার করেছেন নগর স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আজিজুর রহমান আজিজ। তার দাবি, ‘কমিটি গঠনের আগে নাছির বলয়ের অনুসারিদের নামের তালিকা চাওয়ার পরেও তারা দেয়নি। আর কমিটি অনেক আগে স্বাক্ষরিত হলেও কেন্দ্রীয় কমিটির সভাপতির মা মারা যাওয়ার কারণে কমিটি ঘোষণা বিলম্ব হয়েছে।’

গত বুধবার (১৩ মার্চ) দিবাগত রাতে নগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি দেবাশিষ নাথ দেবু ও সাধারণ সম্পাদক আজিজুর রহমান আজিজ তাদের নিজস্ব ফেসবুক আইডিতে কমিটির তালিকাগুলো প্রকাশ করেন। সংগঠনের গঠনতন্ত্র অনুসারে থানা পর্যায়ে ৭১ সদস্য ও ওয়ার্ড পর্যায়ে ৫১ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়েছে। তবে ঘোষিত কমিটিগুলোতে কিছু পদ খালি রাখা হয়েছে। আগামী তিন বছরের জন্য ঘোষিত হয়েছে এসব কমিটি।

থানার মধ্যে ঘোষণা করা হয়—চান্দগাঁও, চকবাজার, পতেঙ্গা, সদরঘাট, বন্দর, পাহাড়তলী ও আকবরশাহ থানা কমিটি।

অন্যদিকে ১২টি ওয়ার্ড কমিটির মধ্যে বাগমনিরাম ওয়ার্ড, চকবাজার, উত্তর পতেঙ্গা, দক্ষিণ পতেঙ্গা, পশ্চিম মাদারবাড়ি, পূর্ব মাদারবাড়ি, গোসাইলডাঙ্গা, ৩৮ নং দক্ষিণ মধ্যম হালিশহর , দক্ষিণ কাট্টলী, সরাইপাড়া, উত্তর পাহাড়তলী ও উত্তর কাট্টলী ওয়ার্ড কমিটি ঘোষণা করা হয়।

চট্টগ্রামের নগর রাজনীতি মূলত দুই ভাগে বিভক্ত। এর মধ্যে একাংশ নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন বলয় এবং অপর অংশ শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলয়। যদিও রাজনৈতিক অঙ্গনে নিজস্ব কোনো বলয় নেই বলে বারবার দাবি করে আসছেন আ জ ম নাছির উদ্দীন ও মহিউদ্দিনপুত্র নওফেল।

ঘোষিত ৭ থানা ও ১২টি ওয়ার্ডের স্বেচ্ছাসেবক লীগের কমিটিকে বিতর্কিত দাবি করে বিবৃতি দিয়েছেন নগর স্বেচ্ছাসেবক লীগের আ জ ম নাছির ঘরনার ১২ সদস্য। বিবৃতিতে স্বাক্ষরদাতা ১২ সদস্যের মধ্যে সাতজন সহ সভাপতি, তিনজন যুগ্ম সম্পাদক এবং বাকি দুজন সাংগঠনিক সম্পাদক।

তাদের দাবি, কোনো প্রকার সমন্বয় ছাড়াই হঠাৎ ঘোষণা করা হয়েছে এই ‘মাইম্যান’ বা ‘আমার মানুষ’ কমিটি। আর কমিটি থেকে বাদ দেওয়া হয়েছে নাছির অনুসারিদের নাম।

বিবৃতিতে বলা হয়, ‘সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত স্বেচ্ছাসেবক লীগের বিভিন্ন থানা ও ওয়ার্ডের ঘোষিত কমিটি অবৈধ এবং সংগঠনের গঠনতন্ত্র বিরোধী। আমরা চট্টগ্রাম মহানগর কার্যকরী কমিটির বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ গুরুত্বের সাথে লক্ষ্য করেছি, গতকাল রাত (১৩ মার্চ) আনুমানিক ১টা ৪৫ মিনিটে ফেসবুকের বিভিন্ন আইডি থেকে প্রচারিত কমিটি ভাইরাল করা হয়েছে। আমরা সুস্পষ্ট ভাষায় কর্মীদের জানাচ্ছি উক্ত প্রচারিত কমিটির সাথে চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের ন্যুনতম সম্পর্ক নেই। আমরা কোন অপরাজনীতিতে বিশ্বাসী নই। সন্ত্রাস, মাদকমুক্ত কমিটি গঠনই আমাদের লক্ষ্য। যা অচিরেই প্রকাশিত হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *