চট্টগ্রামসীতাকুন্ড

চন্দ্রনাথ-আদিনাথ দর্শনে ছুটছেন পুণ্যার্থীরা

চট্টগ্রাম: সীতাকুণ্ডের চন্দ্রনাথ ধাম ও কক্সবাজারের মহেশখালীর আদিনাথ মন্দির দর্শনে ছুটছেন পুণ্যার্থীরা। শিবচতুর্দশী তিথিতে পূজা উপলক্ষে দেশ-বিদেশের তীর্থযাত্রীদের সমাগমে মুখরিত হয়ে উঠেছে এই দুই পুণ্যপীঠ।

পঞ্জিকা মতে, শুক্রবার (৮ মার্চ) শিব চতুর্দশী তিথি রাত ৮টা ৩৫ মিনিট ৪৫ সেকেন্ডে শুরু হয়ে শনিবার (৯ মার্চ) সন্ধ্যা ৬টা ২৩ মিনিট পর্যন্ত থাকবে। এর আগে থেকেই প্রায় ১২শ ফুট উঁচুতে পাহাড় চূড়ায় চন্দ্রনাথ মন্দির, স্বয়ম্ভুনাথ মন্দির, বীরূপাক্ষ মন্দিরে শিব দর্শন করছেন পুণ্যার্থীরা।

এ উপলক্ষে শিব চতুর্দশী মেলা শুরু হয়েছে। প্রতিবছর ফাল্গুন মাসের শিব চতুর্দশী তিথিতে এখানে তিনদিনের মেলা বসে। এবারের মেলায় প্রায় ১০ লাখ তীর্থযাত্রীর সমাগম হবে বলে ধারণা করছেন আয়োজকরা। আজ সীতাকুণ্ড স্রাইন এস্টেট প্রাঙ্গণে তিন দিনব্যাপী মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন সীতাকুণ্ড শংকর মঠ ও মিশনের অধ্যক্ষ স্বামী তপনানন্দ গিরি মহারাজ।

সীতাকুণ্ড থানার ওসি মো. কামাল উদ্দিন জানান, সীতাকুণ্ডের বাড়বকুণ্ডে বাড়বানল কুণ্ড, চন্দ্রনাথ ধামে ওঠার সড়কপথ, মন্দির সড়কপথ, মন্দির সড়ক থেকে চন্দ্রনাথধাম পর্যন্ত এলাকায় ৪৫০ জন পুলিশ সদস্য দায়িত্ব পালন করবেন। নিরাপত্তায় বসানো হচ্ছে পাঁচটি ওয়াচ টাওয়ার।

আয়োজকরা জানান, আদিনাথ মন্দিরে শিব দর্শন করার জন্য এবার তীর্থযাত্রীরা সরাসরি গাড়িযোগে চকরিয়া বদরখালী হয়ে মহেশখালীর আদিনাথে আসতে পারবেন। এছাড়াও সমুদ্রপথে কক্সবাজার থেকে মহেশখালী আদিনাথ জেটিসহ দুই জেটি হয়ে তীর্থযাত্রীরা মেলায় আসতে পারবেন। মেলা চলবে ১৭ মার্চ পর্যন্ত।

আদিনাথ মন্দির সংস্কার কমিটির সভাপতি শান্তি লাল নন্দী বলেন, দূর-দূরান্ত থেকে আসা তীর্থযাত্রীদের সেবা দেওয়ার জন্য মেলা প্রাঙ্গণে কাজ করছেন স্বেচ্ছাসেবকরা।

মহেশখালী থানার অফিসার ইনচার্জ সুকান্ত চক্রবর্তী বলেন, উপমহাদেশের হিন্দু সম্প্রদায়ের ঐতিহ্যবাহী তীর্থস্থান মহেশখালী আদিনাথ মন্দির। মেলা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে থানা প্রশাসনের পক্ষ থেকে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *