চট্টগ্রামচট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

চবিতে ভর্তি আবেদনে নতুন রেকর্ড

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: অতীতের সব রেকর্ড ভেঙে এবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি আবেদন করেছে ২ লাখ ৫৪ হাজার ৬৫৯ জন শিক্ষার্থী। গতকাল রাত ১২টায় আবেদনের সময় শেষ হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন চবির ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. রাশেদ মোস্তফা। এ পর্যন্ত আবেদন ফি জমা দিয়েছে ২ লাখ ৪০ হাজার ৮০৫ জন শিক্ষার্থী। এর আগে গত ৪ জানুয়ারি থেকে শুরু হয় আবেদন, যা শেষ হযেছে ১৮ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিটে। তবে আবেদন ফি জমা দেওয়া যাবে ২০ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। এছাড়া ২৭ জানুয়ারি পর্যন্ত ৩০০ টাকা সার্ভিস চার্জ দিয়ে আবেদনপত্র সংশোধনের সুযোগ রেখেছে কর্তৃপক্ষ।

সর্বোচ্চ আবেদন পড়েছে ‘এ’ ইউনিটে ১ লাখ ১ হাজার ৬৬৩ জন। ‘বি’ ইউনিটে ৬৮ হাজার ৩৯৬, ‘বি’-১ উপ- ইউনিটে ২ হাজার ৭৬৩, ‘সি’তে, ১৮ হাজার ৭৯৫, ‘ডি’ ইউনিটে ৫৯ হাজার ৯০৬ এবং ‘ডি’-১ উপ- ইউনিটে ৩ হাজার ১৪৬ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

২০২৩-২৪ সেশনের ভর্তি পরীক্ষা আগামী ২ থেকে ১৬ মার্চ অনুষ্ঠিত হবে। দ্বিতীয় বার ভর্তি পরীক্ষার জন্য শর্তসাপেক্ষে সুযোগ রাখা হয়েছে। ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা হবে, ভুল উত্তরের জন্য ০ দশমিক ২৫ নম্বর কাটা যাবে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফলের ভিত্তিতে সর্বোচ্চ ২০ নম্বর যোগ হবে। তবে দ্বিতীয়বার অংশগ্রহণকারীদের মোট নম্বর থেকে কাটা পড়বে ৫ নম্বর।

প্রথমবারের মতো এবারের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে একাধিক বিভাগে। কেন্দ্র হবে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)।

২ মার্চ ‘এ’ ইউনিটের, ৮ মার্চ ‘বি’ ইউনিটের, ৯ মার্চ ‘সি’ ইউনিটের এবং ১৬ মার্চ ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে। এছাড়া ‘বি-১’ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৩ মার্চ ও ‘ডি-১’ উপ-ইউনিটের ৪ মার্চ অনুষ্ঠিত হবে। ‘বি-১’ উপ-ইউনিটের ব্যবহারিক পরীক্ষা হবে ১২, ১৩ ও ১৪ মার্চ এবং ‘ডি-১’ উপ-ইউনিটের ব্যবহারিক ১০ ও ১১ মার্চ হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *