চট্টগ্রামচট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

চবিতে হালদা নিয়ে সেমিনার

আন্তর্জাতিক নদীকৃত্য দিবস উপলক্ষে আজ বৃহস্পতিবার সন্ধ্যায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবিতে) হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরী এবং রিভার ক্লাব যৌথভাবে এক সেমিনারের আয়োজন করে।

রিভার ক্লাব সভাপতি শিহার নেওয়াজের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি ও হালদার রিসার্চ ল্যাবরেটরির কোঅর্ডিনেটর ড. মো. মনজুরুল কিবরীয়া।

তিনি এ বছরের প্রতিপাদ্য ‘ওয়াটার ফর অল’ বিষয়ের উপর ভিত্তি করে ‘হালদা: লাইফলাইন অব চট্টগ্রাম’ শিরোনামে একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

‘রাডার এবং ড্রোন দিয়ে জীববৈচিত্র্য অন্বেষণ’ বিষয়ের উপর প্রেজেন্টেশন দেন শিক্ষার্থী মোঃ কামরুল হাসান শান্ত ও চৌধুরী কাওছার ইবনে আনছার।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রাণিবিদ্যা বিভাগের প্রভাষক এক্রাম আনসার তুহিন, শামছিল আরেফিন এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ড. উম্মে হাবিবা।

অনুষ্ঠানের প্রধান বক্তা প্রফেসর ড. মনজুরুল কিবরীয়া তার বক্তব্যে বলেন, সমগ্র বিশ্বে বর্তমানে একটি আলোচিত বিষয় হচ্ছে নিরাপদ পানি, যার উল্লেখযোগ্য উৎস হচ্ছে নদ-নদী। এই নদীগুলোকে আমরা এমনভাবে দখল, দূষণ ও বিপর্যস্ত করেছি যে নিরাপদ পানি পাওয়া দুষ্কর হয়ে পড়ছে।

তিনি আরও বলেন, নদীকে কেন্দ্র করেই বাংলাদেশ প্রতিষ্ঠিত হয়েছে। তাই নদী ভালো থাকলে দেশ ভালো থাকবে, একই সাথে আমাদের জনস্বাস্থ্য, অর্থনীতি এবং যোগাযোগ ব্যবস্থাও ভালো থাকবে।

অনুষ্ঠানে উপস্থিত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. উম্মে হাবিবা বলেন, নদীবেষ্টিত বাংলাদেশ হওয়া সত্ত্বেও শুষ্ক মৌসুমে এই নদীগুলি শুকিয়ে যাচ্ছে, হারিয়ে যাচ্ছে নদী-পথগুলি। যার মূল কারণ হচ্ছে নদী দূষণ। তাই নদী দূষণ রোধে আমাদের সকলকে এগিয়ে আসতে হবে এবং যতগুলো দেশের সাথে নদী-সংযোগ রয়েছে সে দেশগুলোর সাথে চুক্তি করতে হবে, যেন আমরা নদীগুলোকে বাঁচিয়ে রাখতে পারি।

অনুষ্ঠানে নদী বিষয়ক একটি কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়, যাতে উপস্থিত শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। কুইজে প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী নুজহাত তাহসিনা কারিমা, মামুন আবদুল্লাহ এবং ফারিহা শবনম দীহা যথাক্রমে ১ম, ২য় ও ৩য় স্থান অধিকার করেন।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে কুইজে বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়। এরপর প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো. মনজুরুল কিবরীয়া সমাপনী বক্তব্য প্রদানের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *