চট্টগ্রামচট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

চবির ভর্তি যুদ্ধে প্রতি আসনে লড়বে ৫২ শিক্ষার্থী

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি আবেদন শেষ হয়েছে। এবার অতীতের সব রেকর্ড ভেঙে ৪ হাজার ৯২৬টি আসনের বিপরীতে আবেদন করেছেন ২ লাখ ৫৪ হাজার ৬৬৯ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। সে হিসাবে এবার আসনপ্রতি প্রতিদ্বন্দ্বিতা করবেন ৫২ জন ভর্তিচ্ছু।

শুক্রবার রাতে এসব তথ্য নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক অধ্যাপক মোহাম্মদ খাইরুল ইসলাম। তিনি বলেন, আবেদন করেছেন ২ লাখ ৫৪ হাজার ৬৬৯ জন। আবেদন ফি জমা দিয়েছেন ২ লাখ ৪১ হাজার ৫৪৪ জন। তবে শনিবার রাত ১২ পর্যন্ত টাকা জমা দেয়া যাবে। আবেদন করা সবাই টাকা জমা না দিলে মোট আবেদন কিছুটা কমবে বলেও জানান তিনি।

এর আগে গত ৪ জানুয়ারি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ ভর্তি পরীক্ষার অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়। যা শেষ হয় গত বৃহস্পতিবার (১৮ জানুয়ারি)।

ইউনিট প্রতি আবেদন

‘এ’ ইউনিটে ১ হাজার ২১৫টি আসনের বিপরীতে আবেদন করেছেন ১ লাখ ১ হাজার ৬৬৩ জন শিক্ষার্থী। প্রতি আসনের বিপরীতে লড়বেন ৮৩ জন। ‘বি’ ইউনিটে ১ হাজার ২২১টি আসনের বিপরীতে আবদেন করেছেন ৬৮ হাজার ৩৯৫ জন শিক্ষার্থী। প্রতি আসনের বিপরীতে লড়বেন ৫৬ জন। ‘সি’ ইউনিটে ৬৪০টি আসনের বিপরীতে আবেদন করেছেন ১৮ হাজার ৭৯৫ জন শিক্ষার্থী। প্রতি আসনে ভর্তির জন্য লড়াই হবে ২৯ জনের। ‘ডি’ ইউনিটে ৯৫৮টি আসনের বিপরীতে ৫৯ হাজার ৯০৬ জন আবেদন করেছেন। ৬২ জন লড়বেন প্রতি আসনের বিপরীতে।

এছাড়া দু’টি উপ-ইউনিটের মধ্যে ‘বি-১’ ইউনিটে ১২৫টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ২ হাজার ৭৬৩টি। প্রতি আসনের বিপরীতে থাকছেন ২২ জন। ‘ডি-১’ উপ ইউনিটে ৩০টি আসনের বিপরীতে ৩ হাজার ১৪৬ জন প্রার্থী রয়েছেন। আসনপ্রতি লড়বেন ১০৪ জন।

প্রসঙ্গত, ২০২২-২৩ শিক্ষাবর্ষে একই আসনের বিপরীতে আবেদন জমা পড়েছিল ২ লাখ ৫৬ হাজার। গত বছর আসন প্রতি লড়াই করেছিলেন ৪০ জন শিক্ষার্থী। এবার ৫৬ হাজার আবেদন বেশি হওয়ায় আসনপ্রতি ১২ জন বেড়ে ৫২ জন ভর্তির প্রতিযোগিতায় থাকছেন।

বার ঢাকা-রাজশাহীতেও ভর্তি পরীক্ষা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা এবার ঢাকা ও রাজশাহী বিভাগেও অনুষ্ঠিত হবে। ঢাকা বিভাগের কেন্দ্র নির্ধারণ করা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও রাজশাহী বিভাগের কেন্দ্র নির্ধারণ করা হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ক্যাম্পাস।

‘সি’ ইউনিটের পরীক্ষা নতুন নিয়ম

ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। অন্যবার ব্যবসায় শিক্ষা, বিজ্ঞান ও মানবিক বিভাগের শিক্ষার্থীদের আলাদা প্রশ্নে পরীক্ষা হলেও এবার সব বিভাগ থেকে পাস করা শিক্ষার্থীদের অভিন্ন প্রশ্নে পরীক্ষা নেওয়া হবে।

এবার ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে পাস করা শিক্ষার্থীদের জন্য ৩২০টি, বিজ্ঞান বিভাগের জন্য ২৫৬টি ও মানবিক বিভাগ থেকে পাস করা শিক্ষার্থীদের জন্য ৩২টি আসন বরাদ্দ রাখার সিদ্ধান্ত হয়েছে। এ ছাড়া নতুন সিদ্ধান্ত অনুযায়ী ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ইংরেজিতে ৪০, বিশ্লেষণ দক্ষতায় ৩০ ও সমস্যা সমাধান (প্রবলেম সলভিং) অংশে ৩০ থাকবে।

ভর্তি পরীক্ষার সময়সূচি

আগামী ২ মার্চ ‘এ’ ইউনিটের পরীক্ষা দিয়ে শুরু হবে ভর্তি পরীক্ষার কার্যক্রম। ৮ মার্চ ‘বি’ ইউনিট, ৯ মার্চ ‘সি’ ইউনিট এবং ১৬ মার্চ অনুষ্ঠিত হবে ‘ডি’ ইউনিটের পরীক্ষা। এ ছাড়া ‘বি-১’ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৩ মার্চ ও ‘ডি-১’ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৪ মার্চ, ‘বি-১’ উপ-ইউনিটের ব্যবহারিক পরীক্ষা হবে ১২, ১৩ ও ১৪ মার্চ এবং ‘ডি-১’ উপ-ইউনিটের ব্যবহারিক পরীক্ষা ১০ ও ১১ মার্চ অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *