খেলা

চমক রেখে ভারতের বিশ্বকাপ দল ঘোষণা

টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা নিয়ে সম্ভবত সবচেয়ে বেশি আলোচনা হয়েছে ভারতে। ভারতীয় নির্বাচকরাও ছিলেন খুব বিপদে। কাকে রেখে কাকে দলে নেবেন, সে সিদ্ধান্তও নিতে কষ্ট হয়েছে তাদের।

সবচেয়ে বেশি সমস্যা হয়েছিলো তিনটি বিষয়ে। অধিনায়ক রোহিত শর্মা নাকি অন্য কেউ? বিরাট কোহলিকে কী দলে রাখা হবে? সর্বশেষ হার্দিক পান্ডিয়াকে নিয়ে ছিলো সবচেয়ে বেশি আলোচনা। অনেকেই বলেছিলো পান্ডিয়াকে বাদ দিয়েই দল গঠন করা উচিৎ।

শেষ পর্যন্ত একটা সমাধানের পথেই হাঁটলেন অজিত আগারকারের নেতৃত্বাধীন ভারতের নির্বাচক কমিটি। রোহিত শর্মার নেতৃত্বেই টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবে ভারত। ১৫ সদস্যের দলে রয়েছেন বিরাট কোহলি এবং হার্দিক পান্ডিয়া দু’জনই।

১ জুন থেকে যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে শুরু হওয়ার কথা টি-টোয়েন্টি বিশ্বকাপ। অভিজ্ঞ ক্রিকেটারদের সঙ্গে ভারতীয় দলে রয়েছে জশস্বি জয়সওয়ালের মত তরুণ ক্রিকেটাররাও। আরও একটি গুরুত্বপূর্ণ দিক হলো, ১৬ মাস পর ভারতীয় দলে প্রত্যাবর্তন ঘটলো উইকেটরক্ষক ব্যাটার রিশাভ প্যান্টের।

এবারের আইপিএলে দারুণ ফর্মে রয়েছেন বিরাট কোহলি। স্ট্রাইক রেট নিয়ে সমালোচনা হলেও এখনও পর্যন্ত সবচেয়ে বেশি রান তার ব্যাট থেকেই এসেছে। বিরাটকে দলে চেয়েছিলেন রোহিত শর্মাও। তাই তাকে বাদ দেওয়ার প্রশ্নই ওঠে না।

তবে বিশ্বকাপে ওপেনার হিসাবে বিরাটকে দেখা যাবে কি না তা স্পষ্ট নয়। কারণ দলে রোহিত এবং জশস্বি রয়েছেন। তারাও ওপেনার। ফলে ভারত চাইলে বাঁহাতি-ডানহাতি ওপেনিং জুটি তৈরি করতেই পারে। সেক্ষেত্রে তিন নম্বরে ব্যাট করবেন বিরাট। ওপেনার হিসেবে দলে থাকতে পারতেন শুভমান গিল। কিন্তু আইপিএলে ভালো ফর্মে নেই তিনি। ফলে গিলের জায়গা হলো রিজার্ভ বেঞ্চে।

ভারতীয় দলে রয়েছেন টি-টোয়েন্টি ক্রমতালিকায় এক নম্বরে থাকা ব্যাটার সূর্যকুমার যাদব। উইকেটরক্ষক হিসাবে দলে জায়গা হল প্যান্টের। সেই সঙ্গে দলে রয়েছেন সাঞ্জু স্যামসনও। পেসার মোহাম্মদ শামি বাদ পড়লেন বিশ্বকাপের দল থেকে। আলোচনায় ছিলেন দিনেশ কার্তিকও। কিন্তু তাকেও বিবেচনায় আনলেন না নির্বাচকরা।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ১৫ জনের ভারতীয় দল
রোহিত শর্মা (অধিনায়ক), জশস্বি জয়সওয়াল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, রিশাভ পান্ত (উইকেটরক্ষক), সাঞ্জু স্যামসন (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া (সহ-অধিনায়ক), শিবাম দুবে, রবিন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদিপ যাদব, ইয়ুজবেন্দ্র চাহাল, আর্শদিপ সিংহ, জশপ্রিত বুমরাহ ও মোহাম্মদ সিরাজ।

রিজার্ভ: শুভমান গিল, রিঙ্কু সিংহ, খলিল আহমেদ, আভেশ খান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *