আন্তর্জাতিক

চার মাসের মধ্যে প্রথমবারের মতো উত্তর গাজায় পৌঁছাল ত্রাণ

গত চার মাসের মধ্যে প্রথমবারের মতো উত্তর গাজায় পৌঁছাল ত্রাণ। উত্তর গাজার বেইত হনুন, বেইত লাহিয়া এবং জাবালিয়া অঞ্চলে নয়টি ত্রাণবাহী ট্রাক ঢুকতে দিয়েছে ইসরায়েলি বাহিনী।

গাজা সরকারের ব্যবস্থাপনায় জাবালিয়া শরণার্থী শিবিরে পৌঁছানো ত্রাণ সামগ্রীর মধ্যে রয়েছে আটা, চাল, টিনজাত খাবার এবং চিনি। জাতিসংঘের ফিলিস্তিন বিষয়ক সংস্থা ইউএনআরডব্লিউএ এর গুদামে ত্রাণ গুলো রাখা হয়েছে।

ইউএনআরডব্লিউএ গাজা সরকারের নিরাপত্তা বাহিনীর সহাতায় রোববার ত্রাণ বিতরণ করেছে। এই সময় শত শত ফিলিস্তিনি বিতরণ কেন্দ্রে ভিড় করে। এই সময় প্রতিটি পরিবারকে ৫ কেজি ময়দা দেওয়া হয়।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, ইসরায়েলি অবরোধের ফলে গত কয়েক দিনে গাজায় অপুষ্টি ও পানিশূন্যতার কারণে অন্তত ২৭ জন মারা গেছে।

ইউএনআরডব্লিউএ শনিবার বলেছে, উত্তর গাজায় মারাত্মক অপুষ্টি দেখা দিচ্ছে। অঞ্চলটিতে দুই বছরের কম প্রতি তিনটি শিশুর একটি মারাত্মক অপুষ্টির শিকার। খবর আনাদোলু। সংস্থাটি বলছে, গাজায় শিশুদের মধ্যে দ্রুত অপুষ্টি ছড়িয়ে পড়ছে এবং তা নজিরবিহীন পর্যায়ে পৌঁছাচ্ছে। গাজায় হাসপাতালগুলো বলছে, শিশুরা অপুষ্টি ও পানিশূন্যতায় মারা যাচ্ছে।

গাজায় ইসরায়েলি হামলায় ৩১ হাজার ৬৪৫ ফিলিস্তিনি নিহত হয়েছেন বলে সেখানকার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। এর মধ্যে বেশির ভাগই নারী ও শিশু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *