বিনোদন

জনপ্রিয় সংগীতশিল্পী খালিদ আর নেই

আশি ও নব্বইয়ের দশকের জনপ্রিয় সংগীতশিল্পী খালিদ মারা গেছেন। সোমবার (১৮ মার্চ) রাতে ঢাকার গ্রিন রোডের কমফোর্ট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি। গীতিকবি ও সুরকার প্রিন্স মাহমুদ খালিদের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছেন।

‘সরলতার প্রতিমা’, ‘যতটা মেঘ হলে বৃষ্টি নামে’, ‘কোনো কারণেই ফেরানো গেল না তাকে’, ‘হয়নি যাবার বেলা’, ‘যদি হিমালয় হয়ে দুঃখ আসে’, ‘তুমি নেই তাই’–এর মতো বহু জনপ্রিয় গানে কণ্ঠ দিয়ে শ্রোতাদের হৃদয়ে জায়গা করে নিয়েছেন খালিদ।

খালিদের জন্ম ও বেড়ে ওঠা গোপালগঞ্জে। গানের শুরু বাড়িতেই। তার বড় ভাই-বোনেরা গান শিখতেন। তাদের গান শেখা দেখেই গানের প্রতি আগ্রহ তৈরি হয়। গান গাইতে শুরু করেন ১৯৮১ সালে। ১৯৮৩ সালে যোগ দেন ‘চাইম’ ব্যান্ডের প্রধান ভোকাল হিসেবে।

১৯৮৫ সালে প্রকাশিত চাইম ব্যান্ডের প্রথম অ্যালবাম ছিল সেল্ফ টাইটেল্ড, অর্থাৎ অ্যালবামটির নামও ছিল ‘চাইম’। ওই অ্যালবাম দিয়েই জনপ্রিয় হয়ে ওঠেন খালিদ। ‘চাচির দুঃখ (নাতি খাতি বেলা গেল)’, ‘বেকারত্ব’, ‘অনুভূতি’, ‘জীবনের ডাক’ গানগুলো তখন শ্রোতাদের মুখে মুখে।

এরপর চাইম ব্যান্ডের ব্যানারে একে একে বের হয় অ্যালবাম নারী (১৯৯৬), জন্ম (২০০২) ও কীর্তনখোলা (২০০৫)। এসব অ্যালবামের ‘তুমি জানো নারে প্রিয়’, ‘কীর্তনখোলা নদীতে আমার’, ‘এক ঘরেতে বসত কইরা’, ‘কলঙ্কের ঢোল’, ‘নারী’, ‘নষ্ট-কষ্ট’, ‘ওই রূপ দেখিয়া’ গানগুলোও ব্যাপক জনপ্রিয়তা পায়।

ব্যান্ডের বাইরেও খালিদ বিশেষ করে জনপ্রিয় হয়ে ওঠেন বিভিন্ন মিক্সড অ্যালবামের গান দিয়ে। নব্বইয়ের দশকে শ্রোতাপ্রিয় প্রায় সব মিক্সড অ্যালবামেই তার গান ছিল। আর সেই গানগুলো সারাদেশে মানুষের মুখে মুখে ফিরতে থাকে। জনপ্রিয়তার তুঙ্গ স্পর্শ করেন খালিদ।

ঘৃণা অ্যালবামের ‘নীরা ক্ষমা করো আমাকে’, ক্ষমা অ্যালবামের ‘আবার দেখা হবে এখনই শেষ দেখা নয়’, শেষ দেখা অ্যালবামের ‘আকাশনীলা তুমি বলো কীভাবে’, এখনো দুচোখে বন্যা অ্যালবামের ‘কোনো কারণেই ফেরানো গেল না তাকে’, দাগ থেকে যায় অ্যালবামের ‘হয়নি যাবার বেলা’, মেহেদি রাঙা হাত অ্যালবামের ‘কিছু না নিয়ে’, শুধু তোমারই কারণে অ্যালবামের ‘মনে পড়ে না আবার মনে পড়ে’, মেয়ে অ্যালবামের ‘সরলতার প্রতিমা’ গানগুলো খালিদকে ‘মিক্সড মাস্টার’ তকমা এনে দেয়। নতুন শতকে এসে কিছুটা গান থেকে দূরে সরে গেলেও প্রিন্স মাহমুদের সৃষ্টিতে ‘যদি হিমালয় হয়ে’ গান দিয়ে ফের খালিদ দর্শকদের মনে এক অনন্য জায়গা করে নিয়েছিলেন।

গত কয়েক বছর ধরেই খালিদ যুক্তরাষ্ট্রে বসবাস করছিলেন। সেখান থেকে মাঝে মাঝে আসতেন দেশে। অনেক দিন হলো তার নতুন কোনো গান না এলেও মাঝে মাঝে দেশে বা দেশের বাইরে কনসার্টে শ্রোতাদের মাতিয়ে রাখতেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *