চট্টগ্রাম

জার্মানিতে উচ্চশিক্ষা ও ক্যারিয়ার বিষয়ক কর্মশালা

বাংলাদেশ থেকে প্রতিবছর অসংখ্য শিক্ষার্থী উচ্চশিক্ষার জন্য বিদেশে যান। বিদেশে উচ্চশিক্ষার পাশাপাশি চাকরি সুবিধার কারণে ক্যারিয়ার গঠনের নিশ্চিত গন্তব্য গিয়ে থাকেন।

এ ক্ষেত্রে সবার পছন্দের র্শীষে রয়েছে ইউরোপের দেশ জার্মানি। বিদেশি শিক্ষার্থীদের সম্পূর্ণ বিনামূল্যে স্নাতকোত্তর প্রোগ্রামে পড়াশোনার সুযোগ দিচ্ছে জার্মানির সরকার।

একই সঙ্গে চাকরি পাশাপাশি স্থায়ী হওয়ার সুর্বণ সুযোগ। তবে সঠিক আবেদন প্রক্রিয়া না জানার কারণে জার্মানিতে সহজে শিক্ষাবৃত্তি পায় না। এসব বিষয় নিয়ে নগরের শিল্পকলা মিলনায়তনে হুইজ কমিউনিকেশনের ব্যবস্থাপনায় জার্মানিতে উচ্চশিক্ষা, চাকরি এবং ক্যারিয়ার সেমিনার শুক্রবার (৩১ মে) অনুষ্ঠিত হয়েছে।

চট্টগ্রামের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রায় তিন শতাধিক শিক্ষার্থী এতে অংশগ্রহণ করে। সকাল ১০টায় শুরু হয়ে কর্মশালাটি চলে দুপুর ১টা পর্যন্ত। কর্মশালায় কীভাবে আগ্রহী বিষয়ে রিসার্চে অংশগ্রহণ করতে হয় মাস্টার্স ও পিএইচডিতে ফান্ডিং পেতে কী কী বিষয় ভূমিকা রাখে এ ব্যাপারে শিক্ষার্থীদের প্রশ্নের আলোকে দিক নির্দেশনা দেওয়া হয়। এ সময় জার্মানির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আবেদর প্রক্রিয়া, স্কলারশিপ, আবেদনের যোগ্যতা ইত্যাদি বিষয় শিক্ষার্থীদের কাছে তুলে ধরা হয়। কর্মশালা পরিচালনা করেন স্টাডি এন্ড ক্যারিয়ার কোচ জার্মানির ফাউন্ডার রবিউল এইচ চৌধুরী। গেস্ট স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন ড্যাড স্কলার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবদুল্লাহ আল আশেক।

হুইজ কমিউনিকেশনের ব্যবস্থাপনা পরিচালক মাসুদ বকুলের সভাপতিত্ব আর পরিচালক (এডমিন) কাজী আরফাতের সঞ্চালনায় এতে অতিথি ছিলেন চিটাগাং সানশাইন গ্রামার স্কুলের অধ্যক্ষ সামির গাজী রহমান ও মালা ফাউন্ডেশনের চেয়ারম্যান সাইফুল আলম খান। পুরো আয়োজনে সহযোগিতা করে ইনার হুইল ক্লাব অব আগ্রাবাদ, স্ট্যাডি এডুকেশন এক্সপো ও মালা ফাউন্ডেশন।

সেমিনারে বক্তারা বলেন, জার্মানিতে কয়েক হাজার কোর্স থেকে পছন্দের কোর্সে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ রয়েছে। সমৃদ্ধ অর্থনীতির এদেশে রয়েছে স্থায়ী হওয়ার সুযোগ। কিন্তু সঠিক নিয়ম না জানার কারণে অনেকে জার্মানির উচ্চ শিক্ষা নিয়ে হতাশা কাজ করে। শিক্ষার্থীরা আমাদের সহযোগিতা নিয়ে অথবা নিজে নিজে এসব কাজ করতে পারবে।

মাসুদ বকুল বলেন, তথ্যের আগাম প্রবাহ শিক্ষার্থীদের উন্নত দেশে উন্নত বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার আগ্রহ তৈরি হবে। জার্মানিতে পড়াশোনা শেষে কাজের অবাধ সুযোগ রয়েছে। তাই সে দেশে পড়াশোনা করতে হলে সবচেয়ে বেশি ইচ্ছাশক্তির প্রয়োজন। এধরনের ক্যারিয়ার বিষয়ক প্রোগ্রামে তরুণদের জার্মানি উচ্চশিক্ষায় আরো অনুপ্রেরণা যোগাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *