চট্টগ্রাম

জীবন-এ স্বপ্ন দেখছে বিটিসিএল

টানা এক দশকে (২০১২-২০২১ সাল) অন্তত ২ হাজার ৫৩৬ কোটি টাকা লোকসান দিয়ে সর্বশেষ অর্থবছরে (২০২২-২৩) ৬ কোটি ৭১ লাখ টাকা লাভ করেছে সরকারি টেলিযোগাযোগ ও ইন্টারনেট সেবা প্রদানকরী প্রতিষ্ঠান বিটিসিএল। এবার হারানো জৌলুশ ফিরে পেতে এবং লাভের আসায় ‘জীবন’ ইন্টারনেট প্যাকেজ চালু করেছে সংস্থাটি। এই ‘জীবন’ ইন্টারনেট প্যাকেজ হবে বিটিসিএল’র লাইফলাইন।

মূলত, বিটিসিএল’র মডার্নাইজেশন অব টেলিকম নেটওয়ার্ক (এমওটিএন) প্রজেক্টের আওতায় চালু হওয়া ‘জিপন’ (গিগাবিট প্যাসিভ অপটিক্যাল নেটওয়ার্ক) ইন্টারনেটকে নতুন করে ‘জীবন’ নামে নামকরণ করা হয়েছে। সারা সাংলাদেশের ন্যায় চট্টগ্রাম নগরীতেও ২৮ হাজার গ্রাহককে উচ্চ গতির এই ইন্টারনেট সেবা দিতে প্রস্তুত আছে বিটিসিএল। তবে এরই মধ্যে নগরীতে ১০ হাজারের বেশি গ্রাহক এই ইন্টারনেট সেবা নিচ্ছেন বলে জানিয়েছেন বিটিসিএল চট্টগ্রাম অঞ্চলের উপ-মহাব্যবস্থাপক (আগ্রাবাদ এক্সচেঞ্জ) এ কে এম বজলুর রশিদ।

নগরীর ২৮ হাজার গ্রাহককে উচ্চ গতির এই ইন্টারনেট সংযোগ দিতে অবকাঠামো ও প্রযুক্তিগত সব ধরনের প্রস্তুতি রয়েছে বিটিসিএল’র।

নগরীর ৮টি এক্সচেঞ্জ থেকে ২৮ হাজার গ্রাহক নিতে পারবেন উচ্চ গতির এই ইন্টারনেট সংযোগ। এর মধ্যে নন্দনকানন থেকে ১০ হাজার, আগ্রাবাদ থেকে ৬ হাজার, বায়েজিদ থেকে ৩ হাজার, মুরাদপুর থেকে ৩ হাজার, সাগরিকা থেকে ৩ হাজার, পাহাড়তলী থেকে ১ হাজার, সলিমপুর থেকে ১ হাজার এবং কালুরঘাট এক্সচেঞ্জ থেকে ১ হাজার সংযোগ দিতে প্রস্তুত রয়েছে বিটিসিএল। সব মিলিয়ে ২৮ হাজার গ্রাহক পাবে এই সংযোগ। অপটিক্যাল ফাইবারের মাধ্যমে হাইস্পিড শেয়ারড ব্যান্ডউইথ সেবার এই ইন্টারনেট নেওয়া যাবে টেলিফোন সংযোগসহ কিংবা টেলিফোন সংযোগ ছাড়াই।

‘জীবন’ ইন্টারনেট সংযোগ ভূগর্ভস্থ (আন্ডারগ্রাউন্ড) অপটিক্যাল ফাইবার তারের মাধ্যমে প্রদান করা হচ্ছে বলে এই লাইন কাটা পড়ে সংযোগ বিচ্ছিন্ন হওয়ার আশংকাও অনেক কম বলে জানান বিটিসিএল চট্টগ্রাম অঞ্চলের উপ-মহাব্যবস্থাপক (আগ্রাবাদ এক্সচেঞ্জ) এ কে এম বজলুর রশিদ।

তিনি বলেন, সরকারি অন্যান্য সেবা সংস্থা যেমন ওয়াসা, সিটি কর্পোরেশন বা কর্ণফুলী গ্যাস তাদের প্রকল্পের কাজ করার সময় খোঁড়াখুড়ি করতে গিয়ে লাইন কেটে ফেলা ছাড়া সাধারণত ভূগর্ভস্থ এই সংযোগ বিচ্ছিন্ন হওয়ার সুযোগ নেই। অন্যান্য ইন্টারনেট সেবা প্রদানকারী সংস্থার রাস্তার খুটির তার কাটা পড়লেই সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়, সেখানে বিটিসিএলে এই অসুবিধা থাকছে না।

গ্রাহক সেবার মান প্রসঙ্গে বজলুর রশিদ বলেন, বিটিসিএল এর সেবার মান নিয়ে যে বদনাম রয়েছে তা আমরা জীবন ইন্টারনেট প্যাকেজের মাধ্যমে ঘুচাতে চাই। এজন্য সপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবারে আমরা গ্রহকের অভিযোগ নিচ্ছি এবং চেষ্টা করছি একই দিনে সমাধান দেওয়া।

বিটিসিএল’র প্রচারে পিছিয়ে আছি। এজন্য বিটিসিএল এর মার্কেটিং বিভাগকে ঢেলে সাজানো হচ্ছে। প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলক বিটিসিএলকে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এজন্য জীবন প্যাকেজকে লাইফলাইন ধরা হয়েছে।

জীবন সংযোগের মাসিক চার্জ :
সুলভ ও ভাষা দুটি পৃথক নামে মোট ৯টি প্যাকেজে পাওয়া যাচ্ছে জীবন ইন্টারনেট সংযোগ। সুলভ-৫ প্যাকেজে ৫ এমবিপিএস কানেকশনের মাসিক চার্জ ৩৯৯টাকা, সুলভ-২০ প্যাকেজে ২০ এমবিপিএস ১০৫০ টাকা, সুলভ-২৫ প্যাকেজে ২৫ এমবিপিএস ১৩০০ টাকা, সুলভ-৩০ প্যাকেজে ৩০ এমবিপিএস ১৫০০ টাকা, সুলভ-৪০ প্যাকেজে ৪০ এমবিপিএস ২০০০ টাকা এবং সুলভ-৫০ প্যাকেজে ৫০ এমবিপিএস ইন্টারনেট পাওয়া যাবে ২৪০০ টাকায়। অন্যদিকে, বোনাস ইন্টারনেটসহ ভাষা-৫ প্যাকেজে ১০ এমবিপিএস ৫০০ টাকায়, ভাষা-১০ প্যাকেজে ১৫ এমবিপিএস ৮০০ টাকায় এবং ভাষা-১৫ প্যাকেজে ২০ এমবিপিএস ১০৫০ টাকায় পাওয়া যাবে।

যেভাবে পাওয়া যাবে জীবন সংযোগ : বিটিসিএল এর জিপন সংযোগ নিতে চাইলে একজন গ্রাহককে অনলাইনে আবেদন করতে হবে। বিটিসিএল এর ওয়েবসাইট লিংক (যঃঃঢ়://সুনঃপষ.নঃপষ.মড়া.নফ) এ গিয়ে গ্রাহকের নাম, ঠিকানা, মোবাইল নম্বর ও ইমেইল তথ্য দিয়ে একটি নিবন্ধন করে নিতে হবে। নিবন্ধন সম্পন্ন করে ব্যবহারকারী তার ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করার পর জিপন সংযোগের জন্য আবেদন করতে পারবেন। ওই ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়েই গ্রাহক তার মাসিক বিল দেখতে পারবেন এবং পরিশোধও করতে পারবেন। এছাড়া বিটিসিএল এর অন্যান্য সব সার্ভিস নেওয়া ও কোন অভিযোগ থাকলে তাও জানাতে পারবেন।

উল্লেখ্য, আধুনিক টেলিকমিউনিকেশন সুবিধা গড়ে তোলার পাশাপাশি টেলিফোন ব্যবহারের হার বাড়াতে বিটিসিএল ফাইবার অপটিক ক্যাবলের মাধ্যমে দেশব্যাপী টেলিযোগাযোগ নেটওয়ার্কের আধুনিকায়ন করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *