চট্টগ্রামস্বাস্থ্য

জেনারেল হাসপাতালে হচ্ছে ২০ শয্যার আইসোলেশন সেন্টার

২০ শয্যার আধুনিক আইসোলেশন সেন্টার হচ্ছে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে। স্বাস্থ্য অধিদপ্তরের বিশেষ প্রকল্পের আওতায় আধুনিকমানে এ সেন্টার স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে।

ইতোমধ্যে আইসোলেশন সেন্টার গড়ে তুলতে স্বাস্থ্য অধিদপ্তরের তিন সদস্যের একটি প্রতিনিধি দলও সরেজমিনে পরিদর্শন করে গেছেন। কোভিড মহামারীর মতো ভবিষ্যতে সংক্রমক রোগের চিকিৎসার জন্য পূর্ব প্রস্তুতি হিসেবেই এমন সেন্টার গড়ে তোলার উদ্যোগ স্বাস্থ্য বিভাগের।

জানা যায়, স্বাস্থ্য অধিদপ্তরের ‘কোভিড-১২ ইমার্জেন্সি রেসপন্স এন্ড প্যানডেমিক প্রিপেয়ার্ডনেস’ প্রকল্পের আওতায় ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে ১০ শয্যার আইসিইউ এবং ২০ শয্যা বিশিষ্ট আইসোলেশন ইউনিট স্থাপনের উদ্যোগ নেওয়া হয়। যার প্রেক্ষিতে গত ১৮ নভেম্বর ১০ শয্যা বিশিষ্ট আইসিইউ এবং ২০ শয্যা বিশিষ্ট আইসোলেশন ইউনিট স্থাপনের কার্যক্রম পরিদর্শনে আসেন তিন সদস্যের একটি প্রতিনিধি দল। হাসপাতালের পুরোনো কোভিড ওয়ার্ড বা মেডিসিন বিভাগের ১০ নম্বর ওয়ার্ডকে ২০ শয্যার আইসোলেশন ওয়ার্ডে রূপান্তর করা হবে। যেখানে শয্যা থেকে শুরু করে আধুনিক সরঞ্জাম স্থাপন করা হবে।

চট্টগ্রাম জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক (উপ-পরিচালক) ডা. সেখ ফজলে রাব্বি বলেন, ‘চট্টগ্রাম জেনারেল হাসপাতালে নতুন ১০টি আইসিইউ শয্যা ও ২০ শয্যার আধুনিকমানের আইসোলেশন সেন্টার স্থাপনের বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের একটি প্রতিনিধি দল সরেজমিনে এসে পরিদর্শন করে গেছেন। হাসপাতালে আধুনিকমানের ২০ শয্যার আইসোলেশন সেন্টার স্থাপনের বিষয়ে মতামত দিয়েছেন। তবে হাসপাতালে ১৮ শয্যার আইসিইউ পূর্ব থেকে স্থাপন করা আছে, তাই নতুন ১০ শয্যার আইসিইউ স্থাপনের বিষয়ে এখন পর্যন্ত কোন সিদ্ধান্ত হয়নি। কেননা- যেসব হাসপাতালে একেবারেই আইসিইউ নেই, ওই হাসপাতালে প্রাধান্য দেওয়া হবে বলে জানতে পেরেছি। যদিও এখন পর্যন্ত এ বিষয়ে কোন সিদ্ধান্ত পাওয়া যায়নি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *