দেশজুড়ে

ডলার পাচার, ন্যাশনাল ব্যাংকের পরিচালকসহ ৭ জনের বিরুদ্ধে মামলা

৮৭ লাখ মার্কিন ডলার পাচার ও আত্মসাতের অভিযোগে ন্যাশনাল ব্যাংক লিমিটেডের (এনবিএল) দুই পরিচালক এবং সাবেক দুই এমডিসহ ৭ কর্মকর্তার বিরুদ্ধে পৃথক মামলা করা হয়েছে। দুর্নীতি দমন কমিশনের (দুদক) ঢাকা সমন্বিত জেলা কার্যালয়ে দুদকের পরিচালক মো. বেনজীর আহম্মদ বাদী হয়ে মামলা দুটি করেন।

সংস্থাটির উপপরিচালক (জনসংযোগ) মো. আকতারুল ইসলাম এই তথ্য জানিয়েছেন। তিনি বলেন, দুদক আইন, ১৯৪৭ এর ৫(২) ধারা, দণ্ডবিধির ১০৯ ধারা এবং মানি লন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪(২) ও ৪(৩) ধারায় আসামিদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।

প্রথম মামলার আসামিরা হলেন- সিকদার রিয়েল এস্টেটের মালিক রিক হক সিকদার, এনবিএলের সাবেক ব্যবস্থাপনা পরিচালক শাহ সৈয়দ আব্দুল বারী ও চৌধুরী মোশতাক আহমেদ, সাবেক এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও হেড অব কার্ড ডিভিশন মো. মাহফুজুর রহমান, সাবেক অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক এম এ ওয়াদুদ এবং সাবেক অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক এ এস এম বুলবুল।

মামলার এজাহারে বলা হয়, ক্ষমতার অপব্যবহার করে যোগসাজশে বিধি বহির্ভূতভাবে ক্রেডিট কার্ডের সীমার অতিরিক্ত ২৬ লাখ ২২ হাজার ৪৯৯ ডলার দেশ থেকে বিদেশে পাচার করেন তারা। সেই অর্থ হস্তান্তর,স্থানান্তর, রূপান্তর ও গোপনকরণের মাধ্যমে বৈধতা দানের চেষ্টাও করেন।

দ্বিতীয় মামলার আসামিরা হলেন-এনবিএলের পরিচালক রণ হক সিকদার, সাবেক ব্যবস্থাপনা পরিচালক শাহ সৈয়দ আব্দুল বারী ও চৌধুরী মোশতাক আহমেদ, সাবেক এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও হেড অব কার্ড ডিভিশন মো. মাহফুজুর রহমান, সাবেক অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক এম এ ওয়াদুদ এবং সাবেক অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক এ এস এম বুলবুল।

মামলার এজাহারে বলা হয়, ক্ষমতার অপব্যবহার করে যোগসাজশে বিধি বহির্ভূতভাবে ক্রেডিট কার্ডের লিমিটের অতিরিক্ত ৬০ লাখ ৯২ হাজার ২২৫ ডলার বিদেশে ব্যয় করেন তারা। পরে বাংলাদেশ থেকে পাচার করেন। সেই অর্থ হস্তান্তর, স্থানান্তর, রূপান্তর ও গোপন করার চেষ্টাও করেন আসামিরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *