চট্টগ্রামদেশজুড়ে

তাপপ্রবাহ নিয়ে দুঃসংবাদ, সঙ্গে ঝোড়ো বৃষ্টির আভাস

ঢাকা : মাঝারি তাপপ্রবাহ ছাড়িয়ে আজ চুয়াডাঙ্গা জেলায় ছিল তীব্র তাপপ্রবাহ। আজ ওই জেলায় চলতি মৌসুমের সর্বোচ্চ ৪০.৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। দেশের বিভিন্ন জেলায় চলমান তাপপ্রবাহ অধিকাংশ জেলায় অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে বৃষ্টি, ঝড়ো বৃষ্টি এবং শিলাবৃষ্টির আভাস দিয়েছে রাষ্ট্রীয় এই সংস্থাটি।

পরবর্তী ৭২ ঘণ্টার পূর্বাভাসে এসব তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

পূর্বাভাসে বলা হয়েছে, চুয়াডাঙ্গা ও বাগেরহাট জেলা সমূহের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বইছে। এ ছাড়া রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট ও খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তা কিছু কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে। তবে অধিকাংশ জেলায় এই তাপপ্রবাহ অব্যাহত থাকবে। এ সময় সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম স্বাক্ষরিত ওই পূর্বাভাসে পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে বলে জানানো হয়েছে।

বৃষ্টির পূর্বাভাসে বলা হয়েছে, প্রথম দিন (বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত) ঢাকা, ময়মনসিংহ, রংপুর, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের দুই এক জায়গায় বৃষ্টি হতে পারে। সঙ্গে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়াসহ বজ্রসহ বৃষ্টি, কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

পরদিন চট্টগ্রাম এবং সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে বৃষ্টির আভাস দেওয়া হয়েছে। শেষের দিন বরিশাল, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি, বজ্র ও শিলাবৃষ্টি হতে পারে বলে পূর্বাভাসে বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *