আন্তর্জাতিক

তৃতীয় বিশ্বযুদ্ধের হুমকি পুতিনের

রাশিয়া ও যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট ন্যাটোর মধ্যে সরাসরি সংঘর্ষের মানে হবে তৃতীয় বিশ্বযুদ্ধ থেকে মাত্র এক ধাপ দূরে অবস্থান করা।

সোমবার (১৮ মার্চ) নির্বাচন পরবর্তী এক সংবাদ সম্মেলনে পশ্চিমা বিশ্বের প্রতি এই সতর্কবার্তা উচ্চারণ করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। খবর এএফপির।

ইউক্রেন যুদ্ধ নিয়ে ১৯৬২ সালের কিউবা ক্ষেপণাস্ত্র সংকটের পর থেকে পশ্চিমাদের সঙ্গে সবচেয়ে বড় টানাপড়েনে জড়িয়েছে রাশিয়া। যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমের সঙ্গে মস্কোর সম্পর্ক তলানিতে ঠেকেছে। ২০২২ সালের এই যুদ্ধ শুরু হওয়ার পর পুতিন প্রায়ই পারমাণবিক যুদ্ধের ঝুঁকি সম্পর্কে সতর্ক করেছেন। তবে তিনি এ-ও বলেছেন, তিনি কখনোই ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহারের প্রয়োজন অনুভব করেননি।

গত শুক্রবার (১৫ মার্চ) তিন দিনব্যাপী রুশ প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়। গতকাল সর্বশেষ দেশটির সবচেয়ে পশ্চিমের বাল্টিক সাগরের তীরবর্তী কালিনিনগ্রাদ অঞ্চলে ভোটগ্রহণের মাধ্যমে নির্বাচন শেষ হয়। রাশিয়ার কেন্দ্রীয় নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত ৯৫ দশমিক ০৮ শতাংশ ভোট গণনা শেষ হয়েছে। এতে পুতিন সর্বোচ্চ ৮৭ দশমিক ৩২ শতাংশ ভোট পেয়ে এগিয়ে রয়েছেন।

নির্বাচনের এমন ফলাফলের পরই সংবাদ সম্মেলনে আসেন পুতিন। সেখানে রয়টার্সের পক্ষ থেকে রাশিয়া ও ন্যাটোর মধ্যে যুদ্ধের ঝুঁকি ও সম্ভাবনা সম্পর্কে জানতে চাওয়া হলে পুতিন বলেন, আধুনিক বিশ্বে সব কিছুই সম্ভব। একটা বিষয় সবার কাছে পরিষ্কার, এমনটা হলে তা হবে তৃতীয় বিশ্বযুদ্ধ থেকে মাত্র এক ধাপ দূরে অবস্থান করা। আমার মনে হয় না এমন বিষয়ে কেউ আগ্রহ দেখাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *