চট্টগ্রাম

নগরীর বেশিরভাগ সড়ক হকারের দখলে, উচ্ছেদ শুরু

অবৈধ হকারদের দখল থেকে ফুটপাতকে মুক্ত করার জন্য ২০১২ সালের ১১ জানুয়ারি নগরের নিউমার্কেট সংলগ্ন চট্টগ্রাম মিউনিসিপ্যাল মডেল স্কুল এন্ড কলেজের পক্ষ থেকে তৎকালীন সিএমপি কমিশনারকে স্মারকলিপি দেয়া হয়।

এরপর কেটে গেছে এক যুগ। দীর্ঘ এ সময় ফুটপাত দখলমুক্ত হয়নি, উল্টো বেড়েছে দখল। অবশ্য এই সময়ে ফুটপাতের রক্ষণাবেক্ষণকারী সংস্থা চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) হকারদের শৃঙ্খলায় আনয়নে নানা উদ্যোগ নেয়। সেগুলোও কার্যকর হয়নি।

অবশেষে বর্তমান মেয়র রেজাউল করিম চৌধুরী ফুটপাত দখলমুক্ত করতে ‘হার্ডলাইনে’ যাওয়ার ঘোষণা দেন। যা বাস্তবায়নে চসিক গতকাল মাঠে নামে। প্রথমদিন সাড়ে চার হাজার হকার উচ্ছেদ করা হয়। বিষয়টিকে সাধুবাদ জানিয়েছেন নগরবাসী।

চসিক সূত্রে জানা গেছে, নগরে ১৪৫ টি পাকা ফুটপাত আছে। যার দৈর্ঘ্য ১৫১ কিলোমিটার। এসব ফুটপাতের সিংহভাগ দখলে আছে হকারদের। এছাড়া ৮৫০ কিলোমিটার পিচঢালা সড়ক আছে শহরে। এসব সড়কের পাশেও অনেক জায়গা দখল আছে ভাসমান হকারদের দখলে।

চসিক পর্যায়ক্রমে পুরো শহরে অবৈধভাবে দখল হওয়া সড়ক– ফুটপাত দখলমুক্ত করবে বলেজানিয়েছেন সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী। একইসঙ্গে উদ্ধার হওয়া ফুটপাত পুনর্দখল রোধে নিয়মিত মনিটিরং করা এবং ফুটপাতে বাগান করা হবে বলেও জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *