চট্টগ্রাম

নগরীর ৩ খালে চলবে ভেনিসের আদলে পর্যটন নৌকা-স্পিড বোট

ভেনিসের আদলে বন্দরনগরী চট্টগ্রামের তিন খালে পর্যটন নৌকা ও স্পিড বোট চালানোর উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) নেওয়া নগরীর জলাবদ্ধতা নিরসন প্রকল্পের আওতায় বাকলিয়ার তিনটি খালে উদ্যোগটি চালু করা হবে। খাল তিনটি হচ্ছে- বাকলিয়া এলাকার রাজাখালী-১, রাজাখালী-২ এবং রাজাখালী-৩। প্রকল্পের সম্ভাব্যতা যাচাই করতে আজ (মঙ্গলবার) বিকেলে খালগুলো পরিদর্শনে যাবেন সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরী।

নগরীর খালগুলো ভরাট, দখল ও দূষণ থেকে রক্ষা করে খালকে বিনোদন কেন্দ্র হিসেবে গড়ে তুলতে সম্প্রতি সিটি মেয়রকে এই প্রস্তাব দেন বাংলাদেশ সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন ব্রিগেডের প্রকল্প পরিচালক লে. কর্নেল শাহ আলী। এই উদ্যোগটি বাস্তবায়িত হলে নগরীর খালগুলো ভরাট, দখল ও দূষণ থেকে বাঁচবে। যা চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। এছাড়া পর্যটন ও যোগাযোগ ব্যবস্থারও নতুন দ্বার উন্মোচিত হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

প্রকল্প সূত্রে জানা যায়, সিডিএ’র জলাবদ্ধতা নিরসন প্রকল্পের আওতায় খনন করা নগরীর বাকলিয়া এলাকার রাজাখালী-১, রাজাখালী-২ এবং রাজাখালী-৩, এই তিনটি খাল একটি অন্যটির সঙ্গে যুক্ত। ৩০-৩২ ফুট প্রস্তের এ তিন খালের দৈর্ঘ্য প্রায় ৪ কিলোমিটার। ইতিমধ্যে খাল তিনটির খনন কাজের পাশাপাশি দুই পাড়ে রিটেইনিং ওয়াল, রেলিং নির্মাণ করা হয়েছে। এছাড়া খাল দখল ঠেকাতে দুই পাশে নির্মাণ করা হয়েছে সড়কও।

জানতে চাইলে বাংলাদেশ সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন ব্রিগেডের প্রকল্প পরিচালক লে. কর্নেল শাহ আলী বলেন, উন্নয়নমূলক কাজ শেষ হওয়ায় প্রতিদিন বিকালে রাজাখালীর খালগুলোতে প্রচুর লোকজনের সমাগম হচ্ছে। নগরবাসীর ঘোরাঘুরির সুন্দর একটি পরিবেশ তৈরি হয়েছে। এজন্য খালগুলোতে বিনোদনের ক্ষেত্র তৈরির একটি পরিকল্পনা নেওয়া হয়েছে।

তিনি বলেন, সিটি কর্পোরেশনকে আমরা রাজাখালীর খালগুলোতে নৌকা, স্পিড বোট চালুর একটি প্রস্তাব দিয়েছি। মেয়র মহোদয় সেটি গ্রহণ করেছেন এবং মঙ্গলবার (আজ) বিকেলে তিনি খালগুলো পরিদর্শনে যাবেন। খালে প্রতিদিন বিকালে নৌকা, স্পিড বোট চললে- প্রচুর মানুষ চড়বে। এতে খালগুলোতে ময়লা-আবর্জনা ফেলার পরিমাণ শূন্যে নেমে আসবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *