চট্টগ্রামচট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

নতুন প্রশ্নপত্রে হবে ‘সি’ ইউনিটের পরীক্ষা, থাকছে না আলাদা আসনও

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের আগে তিন ধরনের প্রশ্নপত্র করা হতো। একটি ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে পাস করা করা শিক্ষার্থীদের জন্য, আর দু’টি বিজ্ঞান ও মানবিক বিভাগ থেকে পাস করা শিক্ষার্থীদের জন্য। তবে এবার আর এমনটি থাকছে না। সব বিভাগের শিক্ষার্থীরা একই প্রশ্নে পরীক্ষা দেবেন। এমন কি আসন সংখ্যাও আলাদা থাকবে না। সায়েন্স, কমার্স ও আর্টস থেকে যারাই মেধাতালিকার প্রথম দিকে থাকবে, তারাই ‘সি’ ইউনিটে চান্স পাবে। এছাড়া ‘সি’ ইউনিটে আলাদা হিসাব বিজ্ঞান কিংবা ব্যবসায় নীতি ও প্রয়োগ থেকে কোনো প্রশ্ন থাকবে না।

বুধবার (২০ ডিসেম্বর) ব্যবসায় প্রশাসন অনুষদের ফ্যাকাল্টি মিটিংয়ে ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা নিয়ে এমনটা আলোচনা হয়েছে। সভায় অনুষদের ডিন অধ্যাপক মো. হেলাল উদ্দিন নিজামী ও বিভিন্ন বিভাগের চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।

আলোচনা অনুযায়ী ‘সি’ ইউনিটে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষায় ফান্ডামেন্টাল কমিউনিকেশন স্ক্রিল ৪০, অ্যানালাইটিক্যাল স্ক্রিল ৩০, প্রবলেম সলভিং স্ক্রিল ৩০ থাকবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর হবে ৪০। কোটায় পাস মার্ক হবে ৩৫। আর প্রতি ভুল উত্তরের জন্য দশমিক ২৫ করে কাটা যাবে। প্রতিটি সেক্টরে আলাদা আলাদা পাস করতে হবে। এরমাধ্যমে একেবারে নতুন প্রশ্নের প্যাটেনে ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগে ইংরেজি, হিসাব বিজ্ঞান ও ব্যবসায়ী নীতি ও প্রয়োগ থেকে ১০০ নম্বরের প্রশ্ন করা হতো।

বিষয়টি নিশ্চিত করেছেন হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো. আফতাব উদ্দিন। তিনি সিভয়েসকে বলেন, ফ্যাকাল্টির মিটিংয়ে অনেক বিষয়ে আলোচনা হয়েছে। চূড়ান্ত কিছু না। আগামীকাল বৃহস্পতিবার সকাল ১১টায় আবারও ফ্যাকাল্টি মিটিং হবে। এরপর কেন্দ্রীয় ভর্তি কমিটির মিটিং। সেখানে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

তিনি বলেন, ‘সি’ ইউনিটে সায়েন্স, কমার্স কিংবা আর্টস সব শিক্ষার্থীরাই পরীক্ষা দিতে পারবে। নির্দিষ্ট আসনও কোনো গ্রুপের জন্য বিভক্ত থাকবে না। আসন অনুযায়ী যারা সিরিয়ালের প্রথম দিকে থাকবে, তারাই বিজনেস ফ্যাকাল্টির যেকোনো সাবজেক্ট পড়তে পারবে। আমরা মনে করি এর মাধ্যমে মেধাবী ও যোগ্য কর্পোরেট লিডাররা উঠে আসবে।

পরীক্ষার আগে কেন এমন সিদ্ধান্ত— প্রশ্নের জবাবে হেলাল নিজামী বলেন, পরীক্ষা এখনও দুই মাস বাকি। হিউজ সময়। এরমধ্যে যারা যোগ্য নিজেদের তৈরি করে নিতে পারবে। আমরা সবকিছু বিবেচনা রেখেছি। কমার্সের ছাত্ররাও যাতে বঞ্চিত না হয়, সেটা অবশ্যই লক্ষ্য রাখা হবে। প্রশ্নের প্যাটেনে বিজনেস রিলেটিভ প্রশ্ন থাকবে বলেও জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *