কক্সবাজার

নাফ নদীতে মিয়ানমারের যুদ্ধজাহাজ, বিস্ফোরণের বিকট শব্দ

মিয়ানমারের অভ্যন্তরীণ সংঘাতের জেরে রাখাইন রাজ্যে বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি ও সামরিক বাহিনীর মধ্যে তীব্র গোলাগুলি চলছে। এরই ধারাবাহিকতায় শুক্রবার সকাল থেকে বেলা ১১টা পর্যন্ত টেকনাফের শাহপরীর দ্বীপের ওপারে নাফ নদীতে মিয়ানমারের একটি যুদ্ধজাহাজ ঘোরাঘুরি করতে দেখা গেছে। এরপর থেকে শাহপরীর দ্বীপ সীমান্তে থেমে থেমে বিস্ফোরণের বিকট শব্দ শোনা গেছে।

স্থানীয় বাসিন্দারা জানান, বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার দুপুর পর্যন্ত বিচ্ছিন্নভাবে কয়েকটি শব্দ শোনা গিয়েছিল। কিন্তু বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত পর পর ১০টির বেশি বিকট শব্দ ভেসে আসে।

টেকনাফের হ্নীলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাশেদ মাহমুদ আলী জানান, গত কয়েকদিন ধরে একটানা হ্নীলা ও মিয়ানমারের সীমান্তের ওপারে গোলাগুলির শব্দ শোনা যায়। এরপর বৃহস্পতিবার থেকে শুক্রবার দুপুর পর্যন্ত কিছুটা কমলেও দুপুরের পর আবারও থেমে থেমে বিস্ফোরণের শব্দ ভেসে আসছে।

এ বিষয়ে কোস্টগার্ড সদর দফতরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি বলেন, ‘নাফ নদীতে সে দেশের জলসীমায় যুদ্ধজাহাজ দেখা গেছে। সীমান্ত ও নাফ নদীর আমাদের জলসীমায় সতর্ক অবস্থানে রয়েছি। যেকোনও পরিস্থিতি মোকাবিলায় আমরা সব সময় প্রস্তুত আছি।’

এদিকে বিস্ফোরণের শব্দে আতঙ্ক ছড়িয়ে পড়েছে সীমান্তের এপাড়ের বাসিন্দাদের মধ্যে। গত কয়েক মাসের মধ্যে ওপার থেকে ছুটে আসা গুলিতে দুই বাংলাদেশির প্রাণ গেছে; আহত হয়েছেন কয়েকজন। সীমান্তের এপারে কারো কারো ঘরবাড়িতে এসে পড়ছে গোলা। এতে সীমান্তবর্তী এলাকার বাসিন্দারা আতঙ্কে রয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *