আন্তর্জাতিক

নিউইয়র্কে ভূমিকম্প, কাঁপল জাতিসংঘের ভবনও

নিউইয়র্কে ভূমিকম্পের পর ৬টি আফটার শক অনুভূত হয়েছে। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শুক্রবার (৫ এপ্রিল) সকালে নিউইয়র্ক ও আশপাশের অঞ্চলে ৪ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প হয়। বিষয়টি নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল নিউইয়র্ক সিটি থেকে ৪০ মাইল পশ্চিমে নিউ জার্সির হোয়াইটহাউস স্টেশন। কম্পন অনুভূত হয়েছে নিউ জার্সি আর ফিলাডেলফিয়াতেও।

এদিকে, ভূমিকম্পের সময়ে বৈঠক চলছিল জাতিসংঘ নিরাপত্তা পরিষদে। হঠাৎ ভূমিকম্পে চমকে ওঠেন অধিবেশনে অংশ নেয়া প্রতিনিধিরা। এ সময় কথা বলছিলেন সেভ দ্য চিলড্রেন এর প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী জান্তি সোয়েরিপ্তো।

গাজা উপত্যকার মানবিক পরিস্থিতি নিয়ে আলোচনা করছিলেন তিনি। তখন হঠাৎ করে জাতিসংঘের ভবনটি কেঁপে ওঠে। ছেদ পড়ে আলোচনায়। কিছুক্ষণ বিরতি নিয়ে আবারও বক্তব্য দেয়া শুরু করেন জান্তি সোয়েরিপ্তো।

কম্পন অনুভূত হওয়ার সাথে সাথে আতঙ্ক ছড়িয়ে পড়ে সাধারণ মানুষের মাঝে। ভূমিকম্পের পর পরই ইস্ট কোস্টের বেশ কয়েকটি বিমানবন্দরে ফ্লাইট স্থগিত রাখা হয়। ভূমিকম্পে র আঘাতে ওয়াশিংটন মনুমেন্টে ফাটল ধরেছে। এছাড়া হোয়াইট হাউস ও ক্যাপিটল হিল থেকে সরিয়ে নেয়া হয় কর্মকর্তাদের।

তবে কোনো প্রাণহানি বা বড় ধরণের ক্ষয়ক্ষতি হয়নি বলে জানিয়েছে কর্তৃপক্ষ। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, পরিস্থিতি স্বাভাবিক ও নিয়ন্ত্রণে রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *