চট্টগ্রামদেশজুড়ে

নিষেধাজ্ঞার পরেও আকাশে উড়েছে ফানুস

নিষেধাজ্ঞার পরেও ইংরেজি নববর্ষ উদযাপন উপলক্ষে থার্টিফার্স্ট নাইটে ফানুস ওড়ানো ও আতশবাজি ফোটানো হয়েছে। ঢাকা ও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের নিষেধাজ্ঞার পরেও প্রতিবছরের ন্যায় এবারও ফানুস উড়ানো হয় । তবে ডিএমপি ও সিএমপি’র এই নিষেধাজ্ঞাকে অমান্য করে চট্টগ্রাম ও ঢাকার বিভিন্ন এলাকায় ফানুস উড়ানো হয় এবং পটকা ফোটানো হয়।

রাতে রাজধানী ও বন্দর নগরীর বিভিন্ন এলাকায় পটকা ও আতশবাজি ফোটাতে দেখা যায়। এদিকে রাত বাড়ার সঙ্গে সঙ্গে বিভিন্ন এলাকার বাসাবাড়ির ছাদ থেকেও ওড়ানো হচ্ছে ফানুস। কয়েকটি এলাকার বাসা বাড়ির ছাদ ও ফাঁকা জায়গা থেকে ফানুস ওড়াতে দেখা যায়। এসব ফানুস ঢাকা ও চট্টগ্রামের বিভিন্ন এলাকার ওপর দিয়ে উড়ে যেতে দেখা গেছে। ফলে ঢাকা ও চট্টগ্রামের অনেক এলাকার বাসিন্দাদের মধ্যে আগুন লাগার আতঙ্ক তৈরি হয়েছে।

স্থানীয়রা জানান, প্রতিবছরই ফানুস ওড়ানো এবং পটকা আর আতশবাজি ফুটানোতে নিষেধাজ্ঞা থাকে ডিএমপি ও সিএমপির। কিন্তু নিষেধাজ্ঞা অমান্য করে প্রতিবারের মতো এবারও বিভিন্ন এলাকায় ফানুস ওড়ানো হচ্ছে এবং আতশবাজি ফোটানো হচ্ছে। এতে করে আগুন লাগার আতঙ্ক তৈরি হয়েছে অনেকের মধ্যে। আর নিষেধাজ্ঞা দেওয়ার পরও ফানুস উড়ানো/পটকা ফোটানো হচ্ছে কিন্তু থানা পুলিশ নীরব ভূমিকায় থেকে যায়।

এর আগে, ডিএমপি সিএমপির পক্ষ থেকে বলা হয়েছিল থার্টিফার্স্ট নাইটে যাতে ফানুস ওড়ানো না হয় এবং আতশবাজি না ফোটানো হয়ে সে বিষয়ে প্রতিটি থানায় নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া নগরবাসী কেউ কিছু নির্দেশনা দেওয়া হয়েছে তারা যেন এগুলো মেনে চলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *