চট্টগ্রামশিক্ষা

নিহা ও নিসার নতুন বইয়ের পাতায় স্বপ্নের দেখা

চট্টগ্রাম: একই পরিবারের দুই সন্তান নিহা ও নিসা। রাস্তা দিয়ে হেঁটে যাওয়ার সময় শোনা গেলো তাদের কণ্ঠে উচ্চস্বরে বই পড়ার শব্দ।

নিহা ও নিসা নতুন বইয়ে নতুন স্বপ্ন বুনছে দুই বোন। সন্ধ্যা নামতেই প্রায় ঘরে নতুন বই নিয়ে শিক্ষার্থীদের আনন্দ উপচে পড়ে। কেউ ইংরেজি, কেউ বাংলা বই নিয়ে বসেছে। মাসের শুরুতেই বই উৎসবের মাধ্যমে নতুন বই পেয়েছে চট্টগ্রামের প্রায় সবকটি স্কুলের শিক্ষার্থীরা।

আরিশা মনি  বলেন, নতুন বই পেয়ে খুব খুশি লাগছে। পুরনো বই শেষ করে নতুন বই পড়ার মজাই আলাদা। বইয়ে অনেক অজানা বিষয় দেখেছি। পড়তে বেশ মজা লাগছে। বইয়ের পাতায় আছে নানা রকমের ছবি। তাই যে ছবি তার সবচেয়ে বেশি ভালো লাগবে সেই ছবির গল্পটি আগে পড়তে চায় আরিশা। শিশুদের হাতে নতুন বই দেখে আনন্দিত তাদের অভিভাবকেরা।

চট্টগ্রাম বিভাগের ১১টি জেলায় ১ কোটি ৬৭ লাখ ৬৮ হাজার ৪০০টি নতুন বই বিতরণ করেছে প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তর। ১১ হাজার ৫৭৪ স্কুলে প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের মাঝে এসব বই বিতরণ করা হয়।

১১টি জেলার মধ্যে সবচেয়ে বেশি বই বিতরণ হয়েছে চট্টগ্রাম জেলায়। চট্টগ্রামে ৪৪ লাখ ৪৮ হাজার ৫৯০টি, কক্সবাজার জেলায় ১১ লাখ ৫৫ হাজার ১৯৬টি, রাঙ্গামাটিতে ৩ লাখ ৬৯ হাজার ৭৪৯টি, খাগড়াছড়িতে ৪ লাখ ৩০ হাজার ৩৬৭টি, বান্দরবানে ৩ লাখ ৫৫ হাজার ৩২১টি, ফেনীতে ৬ লাখ ১৮ হাজার ৭৪৩টি, নোয়াখালীতে ১৭ লাখ ৩৬ হাজার ৭৯২টি, লক্ষ্মীপুরে ৮ লাখ ৪ হাজার ৭১০টি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *