চট্টগ্রামপটিয়া

পটিয়ায় তিন দিনব্যাপী একুশে বইমেলা শুরু বৃহস্পতিবার

দক্ষিণ চট্টগ্রামের পটিয়ায় শুরু হচ্ছে তিন দিনব্যাপী একুশে বইমেলা। প্রতিদিন বিকেল ৩টা হতে রাত ৮ টা পটিয়া ক্লাব মাঠে ২২ ফেব্রুয়ারি শুরু হয়ে মেলা চলবে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত।

এ উপলক্ষে মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) পটিয়া ক্লাব হলে সংবাদ সম্মেলন করেছে একুশে বই মেলা পরিষদ পটিয়া।

সংবাদ সম্মেলনে জানানো হয়, মাতৃভাষার অধিকার প্রতিষ্ঠা করতে গিয়ে প্রাণ দিয়েছিলো সালাম, বরকত, রফিক, জব্বার, শফিউলেরা। ভাষার বেদীমূলে তাঁদের আত্মবলিদানের মাধ্যমে বাংলা ভাষা ১৯৫৬ সালে সংবিধানে মাতৃভাষা হিসেবে স্বীকৃতি লাভ করে। পৃথিবীর আর কোন জাতিকে ভাষার জন্য প্রাণ দিতে হয়নি। বাংলা ভাষা অমর হয়েছে শহীদদের রক্তের কারণে।
বাংলার দুঃখিনী বর্ণমালা আজ বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে শহীদ দিবসকে ১৯৯৯ সালে ইউনেস্কো কর্তৃক আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেওয়ায়। একুশের পথ বেয়ে একাত্তর সালে বাঙালিরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে মরণপণ লড়াইয়ের মাধ্যমে ছিনিয়ে এনেছে স্বাধীনতা। মহান একুশের গুরুত্ব তাই অত্যধিক।

পটিয়া বিপ্লবের চারণভূমি, সেই ব্রিটিশ আমল থেকেই পটিয়ার রয়েছে সমৃদ্ধ অতীত। সাহিত্য-সংস্কৃতির চর্চা কিংবা স্বাধিকার আন্দোলন ও মুক্তিযুদ্ধে পটিয়ার সূর্য সন্তানেরা পথ দেখিয়েছে জাতিকে। ভূমিপুত্রদের গৌরবে পটিয়া গৌরবান্বিত। “বিপ্লবের তীর্থভূমি” খ্যাত পটিয়া বরাবরই সাহিত্য-সংস্কৃতির পীঠস্থান।

সেই বিপ্লবী পটিয়ায় আগামী ২২-২৪ ফেব্রুয়ারি তিন দিন ব্যাপী আয়োজিত হতে যাচ্ছে বাঙ্গালির প্রাণের মেলা-বই মেলা। বই অতীতের সাথে বর্তমানের সাঁকো বন্ধনের কাজ করে। নতুন প্রজন্মকে বইয়ের সাথে পরিচিতি ঘটাতে, তাদের মানসিক উৎকর্ষতা সাধনে একুশে বই মেলা পরিষদ পটিয়ার এই প্রয়াস।

২২ ফেব্রুয়ারি বৃহস্পতিবার বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নবনির্বাচিত সংসদ সদস্য এবং জনপ্রশাসন মনন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্হায়ী কমিটির সদস্য বীর মুক্তিযোদ্ধা মোতাহেরুল ইসলাম চৌধুরী এমপি। প্রধান আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বাংলা একাডেমি পুরষ্কারপ্রাপ্ত কবি ও সাংবাদিক রাশেদ রউফ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সাবেক সংসদ সদস্য, চট্টগ্রাম দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি ও জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান চেমন আরা তৈয়ব, পটিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আলাউদ্দীন ভূঞা জনী, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও বিজিএমইএ নেতা মোহাম্মদ নাছির, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আইয়ুব আলী, যুগ্ম সাধারন সম্পাদক প্রদীপ দাশ, পটিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ. ক. ম. শামসুজ্জামান, সাবেক সভাপতি ও জেলা আ: লীগের সদস্য রাশেদ মনোয়ার, কেন্দ্রীয় যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মুহাম্মদ বদিউল আলম, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আ.ম.ম. টিপু সুলতান চৌধুরী, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক ও জেলা মহানগর পিপি অ্যাড. আবদুর রশীদ, ক্রীড়া সম্পাদক মোহাম্মদ ফারুক, সদস্য মোজাহেরুল আলম চৌধুরী, নাছির উদ্দিন, মহানগর যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক দিদারুল আলম দিদার।

২৩ ফেব্রুয়ারি ( শুক্রবার) বই মেলার দ্বিতীয় দিনের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন একুশে পদক প্রাপ্ত কথাসাহিত্যিক প্রফেসর ড. হরিশংকর জলদাস। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পটিয়া উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ডা: তিমির বরণ চৌধুরী। প্রধান আলোচক হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষাবিদ প্রফেসর মোহাম্মদ আবদুল আলিম। আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বাংলা একাডেমি পুরষ্কার প্রাপ্ত লেখক ও গবেষক মুহাম্মদ শামসুল হক, বাংলা একাডেমি পুরষ্কার প্রাপ্ত যাত্রাপালা গবেষক মিলন কান্তি দে, কবি ও সাংবাদিক ওমর কায়সার, কবি ও শিশু সাহিত্যিক শিবু কান্তি দাশ।

২৪ ফেব্রুয়ারি (শনিবার) বই মেলার তৃতীয় ও শেষ দিনের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বিশিষ্ট সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পটিয়া পৌর মেয়র আইয়ুব বাবুল, কবি ও নাট্যজন শিশির দত্ত।

প্রধান আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বাংলা একাডেমি পুরষ্কার প্রাপ্ত কবি ও সাংবাদিক বিশ্বজিৎ চৌধুরী। আলোচক হিসেবে আরো উপস্থিত থাকবেন লেখক ও প্রাবন্ধিক অধ্যাপক আবু সাঈদ, লেখক ও গবেষক মো. জামাল উদ্দিন।

এছাড়া অংশ গ্রহণকারী সংগঠনগুলোর মধ্যে রয়েছে, উদীচী শিল্পী গোষ্ঠী চট্টগ্রাম, প্রমা আবৃত্তি সংগঠন, চট্টগ্রাম সঙ্গীত বিদ্যাপীঠ নৃত্যাঞ্চল, বোধন আবৃত্তি পরিষদ, চট্টগ্রাম এইতো আমি মা বলল খোবা পটিয়া সম্মিলিত শিল্পী পরিষদ, প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমি, আনন্দধারা সাংস্কৃতিক একাডেমি শিল্পচর্চা সাংস্কৃতিক একাডেমি, ক্ল্যাসিক্যাল ড্যান্স একাডেমি ক্যানভাস পাপেট থিয়েটার মুদ্রাশৈলী নৃত্য একাডেমি সুরপ্রকাশ সঙ্গীতালয় পটিয়া থিয়েটার পটিয়া সঙ্গীত শিক্ষক ও শিল্পী কল্যাণ সমিতি প্রীতিলতা সাংস্কৃতিক স্কোয়াড বিটা, কবিগান পরিবেশন করবেন- কবিয়াল আবু ইউসুফ ও কবিয়াল সন্তোষ কুমার দে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন একুশে বইমেলা পরিষদের চেয়ারম্যান ও পটিয়া পৌরসভার সাবেক মেয়র অধ্যাপক হারুনুর রশিদ, সদস্য সচিব মুহম্মদ ছৈয়দ চেয়ারম্যান, অধ্যাপক অভিজিৎ বড়ুয়া মানু, অধ্যাপক ভগীরথ দাশ, এস এম এ কে জাহাঙ্গীর, অনুপম বড়ুয়া,পুলক দে প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *