কক্সবাজার

পরিকল্পিত উন্নয়নে কক্সবাজার হবে বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ পর্যটন নগরী: গণপূর্তমন্ত্রী

গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী বলেছেন, প্রয়োজনীয় রক্ষণাবেক্ষণ ও উপযুক্ত ব্যবস্থাপনার অভাব ও অপরিকল্পিত স্থাপনা নির্মাণের ফলে কক্সবাজার কাঙ্ক্ষিত জৌলুস হারিয়েছে।

তিনি বলেন, পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত শ্রেষ্ঠতম আকর্ষণীয় পর্যটন স্পট হতে পারতো। পরিকল্পিত উন্নয়ন ও দক্ষ ব্যবস্থাপনার মাধ্যমে কক্সবাজার হবে বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ পর্যটন নগরী।

বৃহস্পতিবার কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের মালটিপারপাস হলে গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন সব দফতর/সংস্থার সঙ্গে মতবিনিময় সভায় বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, শুধু পরিকল্পিত স্থাপনা ও অবকাঠামো নির্মাণ নয়, মেরিন রিসোর্স ও জীববৈচিত্র যেন বজায় থাকে মাস্টার প্ল্যানে তা নিশ্চিত করতে হবে। সমুদ্রের পানি দূষণরোধে স্থানীয় হোটেল, মোটেল ও রিসোর্টে ইটিপি স্থাপন বাধ্যতামূলক করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে তিনি সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

মন্ত্রী তার বক্তৃতায় পরিবেশ বান্ধব, আধুনিক ও পর্যটক বান্ধব কক্সবাজার গড়ে তুলতে একটি মাস্টারপ্ল্যান প্রণয়নের নির্দেশ দেন। তিনি মাস্টার প্ল্যানে পরিকল্পনাবিদ, পরিবেশবিদ, সমাজবিজ্ঞানী, জীববৈচিত্র্য বিশেষজ্ঞ ও সিভিল সোসাইটিসহ বিশেষজ্ঞ পরামর্শ গ্রহণের নির্দেশ দেন।

মতবিনিময় সভায় শুভেচ্ছা বক্তৃতা করেন চট্টগ্রাম-১১ আসনের এমপি ও চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাবেক সভাপতি এম এ লতিফ।

কউক চেয়ারম্যান কমডোর মোহাম্মদ নূরুল আবছারের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. নবীরুল ইসলাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *