চট্টগ্রাম

পিসিটির দায়িত্ব নিচ্ছে রেড সি গেটওয়ে

চট্টগ্রাম বন্দরের নবনির্মিত পতেঙ্গা কন্টেইনার টার্মিনালের ( পিসিটি) অপারেটর নিয়োগ হচ্ছে। আগামী বুধবার (৬ ডিসেম্বর) ২২ বছরের জন্য সৌদি রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান রেড সি গেটওয়ের সঙ্গে চুক্তি করতে যাচ্ছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ।

এক বছরের বেশি সময় ধরে আলাপ-আলোচনা, কারিগরি ও আর্থিক প্রস্তাব পর্যালোচনা শেষে দুই পক্ষের চূড়ান্ত সমঝোতার পর হচ্ছে এই চুক্তি।

২০২২ সালের জুলাইয়ে এই টার্মিনালের নির্মাণ কাজ শেষ হয়। অপারেটর ঠিক না হওয়ায় এক হাজার ২৩০ কোটি টাকা ব্যয়ে নির্মিত এই টার্মিনাল এতদিন অলস পড়েছিল। চুক্তি সইয়ের পর যন্ত্রপাতি স্থাপনসহ আনুষঙ্গিক দাপ্তরিক প্রক্রিয়া শেষে জানুয়ারি বা ফেব্রুয়ারি মাসে অপারেশনে যাবে রেড সি।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ সোহায়েল বলেন, ‘উভয় পক্ষের জন্য ভালো একটি চুক্তি স্বাক্ষরিত হতে যাচ্ছে। এই চুক্তিতে দুই পক্ষই লাভবান হবে বলে মনে করছি।’

চেয়ারম্যান আরও বলেন, ‘সৌদির রেড সি গেটওয়ে একটি বিখ্যাত কোম্পানি। তারা অনেক আধুনিক প্রযুক্তি ও যন্ত্রপাতি ব্যবহার করে, তাদের দক্ষতাও অনেক বেশি। তারা টার্মিনাল অপারেট করলে আমদানি-রপ্তানিকারকরা দ্রুত ভালো সার্ভিস পাবেন।’

বর্তমানে চট্টগ্রাম বন্দরের দুটি কন্টেইনার টার্মিনাল পরিচালনা করছে দেশীয় অপারেটর সাইফ পাওয়ার টেক। রেড সি হবে চট্টগ্রাম বন্দরের প্রথম বিদেশি অপারেটর।

গত ১৪ নভেম্বর ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ টার্মিনালের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *