অন্যান্য

পূর্ণগ্রাস সূর্যগ্রহণ আজ, বদলে যেতে পারে ঈদের তারিখ?

রমজান মাস শেষ হওয়ার পথে। আর এ সময় বছরের প্রথম সূর্যগ্রহণ হতে চলেছে। আজ ৮ এপ্রিল (সোমবার) ৫০ বছর পর দীর্ঘক্ষণ এ গ্রহণ হওয়ার কথা রয়েছে।

একাধিক গণমাধ্যমের খবরে জানানো হয়, সূর্যগ্রহণের এই সময় বাংলাদেশে রাত হওয়ায় বাংলাদেশ বা এশিয়ার অন্য জায়গা থেকে এটি দেখা যাবে না। এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে মেক্সিকো, আমেরিকার কয়েকটি রাজ্য ও কানাডার নির্দিষ্ট কিছু স্থান থেকে। এ ছাড়া স্পেন, যুক্তরাজ্য, পর্তুগালসহ কয়েকটি দেশ থেকে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে।

সোমবার যে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হতে চলেছে, তার বিশেষত্ব রয়েছে। যে কারণে অনেকে একে বিরল বলেও অভিহিত করছেন। কারণ এই ধরনের গ্রহণ সচরাচর দেখা যায় না। এরপর ২০৩৩ সালের ২০ মার্চ যুক্তরাষ্ট্রের আলাস্কা থেকে পূর্ণগ্রাস সূর্যগ্রহণের দেখা মিলবে বলে ধারণা করা হচ্ছে। তবে একটি অঞ্চল থেকে পর পর দু’বার পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখতে অন্তত ৩৭৫ বছর অপেক্ষা করতে হতে পারে।

সাধারণত চাঁদ দেখার উপর নির্ভর করে ইদের দিনক্ষণ। আদর্শ পরিস্থিতিতে চাঁদের দেখা মেলে যখন তা সূর্য এবং পৃথিবীর মধ্যে অবস্থান করে। এই চাঁদের অপেক্ষায় যখন গোটা বিশ্বের মুসলিমরা তখন সোমবার হতে চলেছে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। এর জেরে কি ইদের সময়ের হেরফের হতে পারে?

ইসলামিক হিজরি ক্যালেন্ডার অনুযায়ী, সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত রমজান মাসে রোজা পালন করেন মুসলিমরা। এটিও পবিত্র চাঁদ দেখার সময়ের উপর নির্ভর করে। বিশ্বের বেশ কিছু অংশে বিশেষত পশ্চিমের দেশ এবং আরব বিশ্বে গত ১১ মার্চ থেকে শুরু হয়েছিল রমজান মাস। সেই হিসেব অনুযায়ী, ৯ এপ্রিল ইদের চাঁদের দেখা মেলার সম্ভাবনা। ৮ এপ্রিল অর্থাৎ সোমবার থেকেই চাঁদ দেখার প্রস্তুতি শুরু করে দেবে অধিকাংশ দেশ।

বিরল পূর্ণগ্রাস সূর্যগ্রহণ সোমবার, দিনে নামবে অন্ধকার

এদিকে, সোমবার রয়েছে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। এই সময়টাতেই নতুন চাঁদের দেখা মেলে আকাশে। সাধারণত সূর্যের আলোর ছটায় চাঁদ অস্পষ্ট হয়ে যায়। তবে এ মাসে একটি বিরল মুহুর্তের দেখা মিলতে পারে আকাশে।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, উত্তর আমেরিকায় পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সবচেয়ে বেশি প্রভাব পড়বে। আর সে কারণে ওই অংশ থেকেই চাঁদ দেখার সম্ভাবনা বাড়বে।

উল্লেখ্য, চলতি বছর রমজান শেষে ইদের পবিত্র চাঁদ দেখা গেলেও ইদ-উল-ফিতর পালিত হবে না উত্তর আমেরিকায়। খালি চোখেই মুসলিমরা পবিত্র ইদের চাঁদ দেখে থাকেন। কিন্তু, পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সময় আকাশে খালি চোখে তাকানোয় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ফলে সে সময় নতুন চাঁদের দেখা মিললেও রমজান শেষ করতে পারবেন না মুসলিমরা। গ্রহণ দেখার জন্য উপযুক্ত চশমা পরে আকাশে তাকালেই নতুন চাঁদের ঝলক পাওয়া যাবে সোমবারই। কিন্তু, তা ইসলামিক মত অনুযায়ী ইদের চাঁদ দেখা নয়।
ধারণা করা হচ্ছে, পূর্ণগ্রাস সূর্যগ্রহণের জেরে ইদের পবিত্র চাঁদ দেখার সময়ের হেরফের হতে চলেছে। পবিত্র চাঁদ খালি চোখে দেখার জন্য মুসলিমদের মঙ্গলবার, ৯ এপ্রিল পর্যন্ত অপেক্ষা করতে হবে। ৩০ দিনে শেষ হবে এবারের রমজান মাস।

প্রাথমিকভাবে জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছিলেন, ৯ এপ্রিল পালিত হবে ঈদুল ফিতর। তবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণের জেরে মঙ্গলবারের আগে খালি চোখে পবিত্র চাঁদ দেখা যাবে না। পশ্চিম বিশ্বের দেশগুলোতে সোমবার সূর্যগ্রহণের সবচেয়ে বেশি প্রভাব পড়বে।
ইসলামী ক্যালেন্ডারে মাস হয় সাধারণত ২৯ অথবা ৩০ দিনে। মাসের শুরু ও শেষ নির্ভর করে চাঁদ দেখার ওপর। এবার আশা করা হচ্ছে রমজান শেষ হতে পারে ৯ এপ্রিল। অর্থাৎ, এবার রোজার মাস ২৯ দিনে শেষ হবে। তবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ এবার সেই আশায় গুড়েবালি দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *