জাতীয়

প্রাথমিকে‌ শিক্ষক নিয়োগে দ্বিতীয় ধাপের মৌখিক পরীক্ষা ১৫ মার্চ থেকে

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের দ্বিতীয় ধাপের মৌখিক পরীক্ষা আগামী ১৫ মার্চ থেকে শুরু হবে। নিয়োগ কার্যক্রম দ্রুত শেষ করতে রমজানের মধ্যেও চলবে মৌখিক পরীক্ষা। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উচ্চপর্যায়ের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহেমেদ। তিনি বৃহস্পতিবার সকালে ঢাকা পোস্টকে বলেন, প্রাথমিকে শিক্ষক নিয়োগের কার্যক্রম দ্রুত শেষ করতে রমজানের মধ্যেও‌ মৌখিক পরীক্ষা নেওয়া হবে। সেজন্য দ্বিতীয় ধাপের মৌখিক পরীক্ষা আগামী ১৫ মার্চ থেকে শুরু হবে। আগামী ১৫ এপ্রিলের মধ্যে মৌখিক পরীক্ষা শেষ করার নির্দেশনা দেওয়া হয়েছে।

গত ২০ ফেব্রুয়ারি সহকারী শিক্ষক নিয়োগের খুলনা, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়। লিখিত পরীক্ষায় ২০ হাজার ৬৪৭ জন উত্তীর্ণ হন।

২ ফেব্রুয়ারি দেশের তিন বিভাগের ২২ জেলায় পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষায় ৪ লাখ ৩৯ হাজার ৪৪৩ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেন। গত বছরের ২০ মার্চ এ পরীক্ষা সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগে এবারই প্রথম আবেদন ও নিয়োগ পরীক্ষা ধাপে ধাপে নেওয়া হচ্ছে। গুচ্ছভিত্তিক এ নিয়োগে তিন ধাপে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। পরীক্ষাও আলাদাভাবে নেওয়া হচ্ছে। প্রথম ধাপে গত ৮ ডিসেম্বর রংপুর, বরিশাল ও সিলেট বিভাগের আওতাধীন জেলাগুলোতে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রথম ধাপের এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন ৯ হাজার ৩৩৭ জন। চূড়ান্তভাবে উত্তীর্ণ হয়েছেন ২ হাজার ৪৯৭ জন প্রার্থী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *