চট্টগ্রাম

ফুটপাত বাঁচাতে রাস্তায় শিক্ষার্থীরা

‘রাস্তা-ফুটপাত কার? হকার না পথচারীর! রাস্তা ও ফুটপাত জনগণের জন্য উম্মুক্ত চাই এবং হকারমুক্ত ফুটপাত চাই’ —এমন লেখা সম্বলিত পোস্টার নিয়ে রাস্তায় মানববন্ধন করেছে চট্টগ্রাম নগরের বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধন করে তারা। মানববন্ধনে উপস্থিত ছিল জামালখান কুসুম কুমারী সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় এবং আলকরণ নূর আহমেদ সিটি করপোরেশন উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা জানায়, ফুটপাত দখল ও হকাররা সেখানে বসে থাকায় শিক্ষার্থীরা রাস্তায় হাঁটতে বাধ্য হয়। এতে দুর্ঘটনার শিকার হতে হয় তাদের। তাই ফুটপাতে নির্বিঘ্নে হাঁটতে দখলমুক্ত ও হকারমুক্ত চাই তারা।

চসিকের শিক্ষা স্ট্যান্ডিং কমিটির সভাপতি ও কাউন্সিলর নিছার উদ্দিন আহমেদ মঞ্জু জানান, ফুটপাত দখলমুক্ত করতে শিক্ষার্থী ও অভিভাবকরা অনেকদিন ধরেই দাবি করে আসছিল। ফুটপাত দখল করে হকাররা সেখানে বসে থাকায় শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা রাস্তায় হাঁটতে বাধ্য হতো। এতে অনেকেই দুর্ঘটনার শিকার হয়েছে। শিক্ষার্থীদের ওড়না বা কাপড় গাড়ির সঙ্গে লেগে ছিঁড়ে গিয়েছে। এরকম অনেক অভিযোগ রয়েছে। চসিক মেয়র তাদের সব অভিযোগ শুনে চট্টগ্রাম নগরীকে হকারমুক্ত করতে রাস্তায় রাস্তায় অভিযান চালাচ্ছে। হকারদের স্থায়ীভাবে উচ্ছেদ করার দাবিতেই মূলত সিটি করপোরেশনের সব স্কুলের শিক্ষার্থীরা মানববন্ধন করেছে।

উল্লেখ্য, গত ৮ ফেব্রুয়ারি নগরের নিউমার্কেট মোড় থেকে নতুন রেলস্টেশন, রিয়াজউদ্দিন বাজার, পুরাতন রেলস্টেশন, ফলমণ্ডি, তামাকমুণ্ডি লেইন ও আমতলসহ প্রায় তিন কিলোমিটার এলাকা থেকে হাজারেরও বেশি হকার উচ্ছেদ করে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *