জাতীয়

বঙ্গবন্ধু অ্যাভিনিউ নৌকা-নৌকা স্লোগানে মুখর

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী ও নেতাকর্মীদের ‘নৌকা-নৌকা’ স্লোগানে মুখরিত হয়ে উঠেছে ২৩ বঙ্গবন্ধু এভিনিউ চত্বর। সকাল থেকেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা নেতাকর্মীদের ভিড়ে লোকে-লোকারণ্য আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় ও এর আশপাশের পুরো এলাকা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কার্যালয়টির সামনে বেড়েই চলেছে মানুষের উপস্থিতি।

রোববার (১৯ নভেম্বর) মনোনয়ন ফরম বিক্রির দ্বিতীয় দিনে এমন চিত্রই চোখে পড়ে। সরেজমিনে দেখা যায়, দেশের বিভিন্ন জায়গা থেকে আসা নেতাকর্মীদের ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’, ‘শেখ হাসিনার ভয় নাই রাজপথ ছাড়ি নাই’, ‘সামনে আসছে শুভ দিন, নৌকা মার্কায় ভোট দিন’, ‘নৌকা- নৌকা’ সহ পছন্দের প্রার্থীর পক্ষে বিভিন্ন স্লোগান দিচ্ছেন।

অনেকেই আবার সঙ্গে করে নিয়ে এসেছেন ঢাক-ঢোল কিংবা ব্যান্ড পার্টি। বিপুল পরিমাণ নেতাকর্মীর উপস্থিতিতে হিমশিম খেতে হচ্ছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও স্বেচ্ছাসেবক লীগের নেতাদের। অধিকাংশ মনোনয়ন প্রত্যাশীই সঙ্গে করে বিপুল পরিমাণ নেতাকর্মী নিয়ে এলেও শৃঙ্খলা বজায় রাখতে মনোনয়নপত্র কিনতে বা জমা দিতে ভেতরে প্রবেশ করতে পারছেন মাত্র তিনজন। মাইকেও বারবার জাতীয় পরিচয় পত্র দেখে নিশ্চিত হয়ে ভেতর প্রবেশ করতে দেওয়ার বিষয়টি খেয়াল রাখতে ঘোষণা দিতে দেখা যায়।

অন্যদিকে মনোনয়ন সংগ্রহ করতে আসা প্রত্যাশীরা বলছেন, যাচাই-বাছাইয়ের পর দলীয় সভানেত্রী শেখ হাসিনা যাকে মনোনয়ন দেবেন তার পক্ষেই কাজ করবেন তারা। এক্ষেত্রে তৃণমূলের পরীক্ষিত ও দীর্ঘদিন মাঠে কাজ করেছেন এমন নেতৃত্বই জায়গা করে নেবেন বলেও প্রত্যাশা তাদের।

বরিশাল-৩ (মুলাদি-বাবুগঞ্জ) আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী মিজানুর রহমান বলেন, বঙ্গবন্ধুর আদর্শ বুকে ধারণ করে বাংলাদেশের অগ্রযাত্রা এগিয়ে নিতে আমি কাজ করার সুযোগ চাই। তৃণমূল পর্যায়ের দীর্ঘদিন ধরে আমরা কাজ করেছি। সেজন্যই মনোনয়ন প্রত্যাশা করছি। তারপরও নেত্রী যাকে যোগ্য মনে করে মনোনয়ন দিবেন তার পক্ষেই আমরা কাজ করব।

আবার পছন্দের প্রার্থীর জন্য মনোনয়নপত্র সংগ্রহ করতে আসা অন্য নেতাকর্মীদের চোখে মুখেও ছিল বাঁধভাঙ্গা উচ্ছ্বাস। শরীয়তপুর থেকে আসা জাকির হোসেন বলেন, জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ বিজয় হবে। তৃণমূল পর্যায়ে আমরা সুসংগঠিত। আমাদের প্রার্থী যদি মনোনয়ন পায় তাহলে অবশ্যই সবাই একসাথে মিলে নৌকাকে বিজয়ী করব।

এরআগে, রোববার (১৯ নভেম্বর) সকাল ১০টা থেকে দ্বিতীয় দিনের মতো আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রির কার্যক্রম শুরু হয়েছে। মনোনয়ন ফরম কিনতে লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করতে দেখা যায় মনোনয়ন প্রত্যাশীদের। জানা গেছে, দ্বাদশ জাতীয় নির্বাচনের জন্য আওয়ামী লীগ শনিবার (১৮ নভেম্বর) প্রথম দিনে ১০৭৪টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে। এর মধ্যে সরাসরি ১০৬০ জন আর অনলাইনে ১৪ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন বলে জানিয়েছেন দলের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া।

তিনি জানান, প্রথম দিনে সশরীরে ঢাকা বিভাগে ২১৪টি, চট্টগ্রাম বিভাগে ২০১টি, সিলেট বিভাগ ৫৫টি, ময়মনসিংহ বিভাগ ১০৫টি, বরিশাল বিভাগে ৭৫টি, খুলনা বিভাগে ১২৫টি, রংপুর বিভাগে ১০৯টি ও রাজশাহী বিভাগে ১৭৬টি দলীয় মনোনয়ন ফরম বিক্রি করেছে আওয়ামী লীগ। ফরম বিক্রি থেকে আয় হয়েছে ৫ কোটি ৩২ লাখ টাকা।

এর আগে শনিবার সকালে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলটির কার্যালয়ে মনোনয়ন ফরম বিক্রির কার্যক্রম শুরু হয়। প্রথম ফরম সংগ্রহ করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গোপালগঞ্জের আওয়ামী লীগ নেতারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য গোপালগঞ্জ-৩ আসনের মনোনয়ন ফরম কেনেন। সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের পক্ষে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেন তার নির্বাচনী এলাকার নেতাকর্মীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *