জাতীয়

বাংলাদেশে ডলার সংকটের জন্য বিদেশিরা দায়ী

প্রধানমন্ত্রীর বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড তৌফিক ই ইলাহী চৌধুরী বলেছেন, বাংলাদেশে চলমান ডলার সংকটসহ যেসব সংকট তৈরি হয়েছে তার জন্য বিদেশিরা দায়ী। তিনি বলেন, আজকে বাংলাদেশের সামনে যে সব চ্যালেঞ্জ তৈরি হয়েছে তার কোনটাই আমাদের দ্বারা সৃষ্ট নয়; এটা বিদেশিদের সৃষ্টি।

বৃহস্পতিবার (৯ মে) রাজধানীর কাওরান বাজারে পেট্রোবাংলা কার্যালয়ে বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর (জিএসবি) আয়োজিত এক সেমিনারে তিনি এ মন্তব্য করেন। টেকসই উন্নয়নের জন্য জিওলজি শীর্ষক দুই দিনব্যাপী সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জিএসবির মহাপরিচালক তাহমিনা ইয়াসমিন।

ড তৌফিক ই ইলাহী চৌধুরী বলেন, পশ্চিমারা যুদ্ধবিগ্রহ শুরু করে এখন বুদ্ধি দিচ্ছেন কীভাবে অর্থনীতি চালাতে হবে। ওয়াশিংটন থেকে এসে বুদ্ধি দেয়, অনেক সময় গ্রহণ করতে হয়। এর প্রকৃত কারণ তুলে ধরতে সাংবাদিকদের প্রতি অনুরোধ জানান তিনি।

সেমিনার প্রসঙ্গে তিনি বলেন, একদিকে যেমন জ্ঞানের জগত রয়েছে অন্যদিকে বাস্তবতা রয়েছে। জ্ঞান ও তথ্য ভিত্তিক সুপারিশ দিলে পরবর্তীতে পদক্ষেপ নেওয়া সম্ভব হয়। পৃথিবী যেদিকে যাচ্ছে, অনেক জিনিস অপ্রয়োজনীয় হয়ে যাবে। নতুন যেগুলো প্রযুক্তি আসছে সেগুলো আপনারা ধারণ করবেন। সময়ে সময়ে সুপারিশ দেবেন।

সেমিনারে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, আজকে বিশ্বে যারা উন্নত হয়েছে সকলেই খনিজ সম্পদের উপর নির্ভর করে। আমাদের যতটুকু সম্পদ রয়েছে তার সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে। বিজ্ঞানীরা অনেকে নীরবে কাজ করেন, কিন্তু সেগুলো পরে আর আমাদের পর্যন্ত সেভাবে আসে না।

প্রতিমন্ত্রী বলেন, অনেক সময় গেছে এখন আর বসে থাকার সুযোগ নেই। দেশের খনিজ সম্পদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে। জিএসবিকে আরও আধুনিক ও শক্তিশালী করতে হবে। এসব প্রস্তাব আপনাদের দিক থেকে প্রস্তাবনা আসা উচিত।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব নুরুল আলম বলেন, তাত্ত্বিক বিষয় আলোচনা করলে হবে না। তাত্ত্বিক দিকের পাশাপাশি প্রায়োগিক বিষয় যুক্ত থাকতে হবে। প্রকল্পটি কিভাবে বাণিজ্যিকভাবে সফল হবে তার দিকনির্দেশনা থাকতে হবে। তাহলেই আর্থিকভাবে সফল প্রকল্প গ্রহণ করা সম্ভব হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *