লাইফস্টাইল

বাথরুমের দুর্গন্ধ দূর করার উপায় জেনে নিন

বাথরুমে দুর্গন্ধ হওয়া অস্বাভাবিক নয়। কিন্তু এই দুর্গন্ধ আপনার জন্য অস্বস্তিকর হতে পারে। আবার বাড়িতে হঠাৎ অতিথি চলে এলেও পড়তে হতে পারে লজ্জায়। দুর্গন্ধযুক্ত বাথরুম ব্যবহার করাও অস্বাস্থ্যকর। তাই বাথরুম দুর্গন্ধমুক্ত রাখার পাশাপাশি জীবাণুমুক্তও রাখতে হবে। বাথরুমের দুর্গন্ধ দূর করতে চাইলে আপনি বাড়িতে থাকা কিছু উপাদান দিয়েই খুব সহজে তা করতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক বাথরুমের দুর্গন্ধ দূর করার উপায়-

১. প্ল্যান্ট রাখুন

বাথরুমকে সতেজ ও দুর্গন্ধমুক্ত রাখতে সেখানে রাখুন মানিপ্ল্যান্ট। এতে সেখানকার বাতাস সতেজ হবে আবার দুর্গন্ধও দূর হবে। সেইসঙ্গে রাখতে পারেন ক্যাকটাসও। আবার সম্ভব হলে ছোট্ট একটা ফুলদানিতে এক গোছা সুগন্ধী ফুল রাখুন। তাতে বাথরুমের দুর্গন্ধ দূর হয়ে যাবে। সেইসঙ্গে নিয়মিত ফুলদানির ফুল বদলাতে ভুলবেন না।

২. ভিনেগারের স্প্রে

বাথরুমের দুর্গন্ধ দূর করার জন্য ব্যবহার করতে পারেন ভিনেগার। ভিনেগারের সঙ্গে মিশিয়ে নিতে হবে লেবুর রস। এবার সেই মিশ্রণ একটি স্প্রেয়ার বোতলে ভরে নিন। এরপর ভালো করে স্প্রে করে দিন পুরো বাথরুমে। এভাবে ব্যবহার করুন সপ্তাহে ৩ দিন। এতে বাথরুম থেকে দুর্গন্ধ দূর হবে সহজেই।

৩. বাঁশের ব্যবহার

কয়েকটি বাঁশের টুকরা নিন। এবার সেই বাঁশের টুকরাগুলো আগুনে ভালো করে পুড়িয়ে নিন। একটি কাঁচের পাত্রের উপর সেই পোড়া বাঁশের টুকরা রেখে বাথরুমের এক কোণায় রেখে দিন। এতে বাথরুমের সমস্ত দুর্গন্ধ দূর হয়ে একটা সতেজ অনুভূতি দেবে।

৪. সুগন্ধী মোম ব্যবহার

বাথরুমের দুর্গন্ধ দূর করার জন্য জ্বালিয়ে রাখতে পারেন সুগন্ধী মোম। এতে আপনার বাথরুম সব সময়েই থাকবে সতেজ ও সুগন্ধযুক্ত। তবে এই মোম জ্বালানোর সময় আপনাকে সতর্ক থাকতে হবে। কারণ একটু অসাবধানতায় দুর্ঘটনা ঘটে যেতে পারে। তাই বাথরুমের তোয়ালে বা এ জাতীয় কিছু মোম থেকে দূরে রাখবেন।

৫. ফিনাইল ব্যবহার

বাথরুমের দুর্গন্ধ দূর করতে আরেকটি কার্যকরী উপাদান হলো ফিনাইল। নিয়মিত ফিনাইল পানি দিয়ে বাথরুম পরিষ্কার করলে সুফল পাবেন। এতে দুর্গন্ধ দূর করা সহজ হবে অনেকটাই। ফিনাইল পানির মধ্যে একটি লেবুর রস মিশিয়ে নিতে পারেন। এতে গন্ধটা আরও সুন্দর হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *