চট্টগ্রামপার্বত্য চট্টগ্রাম

বান্দরবানে উদযাপিত হয়েছে বৌদ্ধদের মহাপিণ্ড দান

বান্দরবানে উদযাপিত হয়েছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের মহাপিণ্ড দান অনুষ্ঠান। এই উপলক্ষে মঙ্গলবার (২৮ নভেম্বর) সকাল ৮টায় বান্দরবান রাজগুরু বৌদ্ধ বিহার থেকে প্রায় তিন শতাধিক বৌদ্ধ ভিক্ষুদের একটি বর্ণাঢ্য র‌্যালি বের করে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পিণ্ড গ্রহণ করেন।

এ সময় বৌদ্ধ ধর্মাবলম্বী নারী ও পুরুষেরা সড়কের দুপাশে লাইনে দাঁড়িয়ে বৌদ্ধ ভিক্ষুদের শ্রদ্ধা জানিয়ে নগদ অর্থ, চাল, ফল, মিষ্টি, মোম ও আগরবাতিসহ নানা রকম উপকরণ দান করেন।

পরে বৌদ্ধ ভিক্ষুরা পুরো বাজার এলাকা প্রদক্ষিণ শেষে বিদায় গ্রহণ করে আবার রাজগুরু বৌদ্ধ বিহারে সমবেত হন।

অনুষ্ঠানে উপস্থিত থেকে বৌদ্ধ ভিক্ষুদের পিণ্ডদান করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

এ সময় পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা, পার্বত্য মন্ত্রীর সহধর্মিণী মেহ্লা, পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যানের সহধর্মিণী কিকি এ, পার্বত্য জেলা পরিষদের সদস্য লক্ষীপদ দাশ, পৌরসভার মেয়র মো. সামসুল ইসলামসহ বৌদ্ধ সম্প্রদায়ের নারী-পুরুষেরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, আষাঢ়ী পূর্ণিমা থেকে আশ্বিনী পূর্ণিমা পর্যন্ত তিন মাস বৌদ্ধ বিহারগুলোতে বৌদ্ধ ভিক্ষুরা বর্ষাবাস পালন করেন। এরপর বিভিন্ন বিহারে মাসব্যাপী কঠিন চীবর দান শেষে পিণ্ডদানের আয়োজন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *