পার্বত্য চট্টগ্রাম

বান্দরবানে বিশ্ব নারী দিবস পালিত

ইউএসএইড ও ফিড দ্য ফিউচার বাংলাদেশ হর্টিকালচার, ফ্রুটস, অ্যান্ড নন-ফুড ক্রপস অ্যাক্টিভিটির যৌথ অর্থায়নে বান্দরবানের চিম্বুক এলাকায় আন্তর্জাতিক নারী দিবস পালন করা হয়েছে।

‘সফলতার পথে পার্বত্য অঞ্চলে নারী কফি চাষি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে দিবসটি উপলক্ষে শুক্রবার সকালে চিম্বুক ১৬ মাইল বাবু পাড়া এলাকায় র‌্যালি ও এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অ্যাসোসিয়েশন অব ব্যাপ্টিস (কফি প্রজেক্ট) এর ম্যানেজার বীরেন্দ্র ত্রিপুরার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অ্যাসোসিয়েশন অব ব্যাপ্টিস এর পার্টনারশীপ কেমনিক ইন্টারন্যাশনাল এর সিনিয়র পার্টনারশীপ ডিরেক্টর অনুপ কুমার দাশ।

এছাড়া পার্টনারশীপ কেমনিক ইন্টারন্যাশনাল এর কো-অর্ডিনেটর মো. জসিম উদ্দিন, কফি প্রজেক্ট এওবি এর মনিটরিং অফিসার সাথাইপ্রু ত্রিপুরা, ট্রেইনার তৈদুরাম ত্রিপুরাসহ বাবু পাড়ার অর্ধ শতাধিক ম্রো সম্প্রদায়ের নারী পুরুষ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি অনুপ কুমার দাশ বলেন, প্রত্যেকটি কাজের ক্ষেত্রে নারীদের ভূমিকা অপরিহার্য রয়েছে। বর্তমান দেশের প্রেক্ষাপট লক্ষ্যে করলে স্পষ্ট দেখা যায় দেশ চালাচ্ছেন নারীরা। তাছাড়া নারীদের অধিকার আছে স্বাধীনভাবে কথা বলা ও চলাফেরা করা। নারীদের অবদান না থাকলে কোনো কিছুই করা সম্ভব নয়। তাই নারীদের প্রতিটা কাজের ক্ষেত্রে আমাদের গুরুত্ব দিতে হবে।

তিনি আরো বলেন, দেশ ও সমাজকে সামনের দিকে এগিয়ে নিতে আমাদের পুরুষদের নারীদের প্রতি সহনশীল হতে হবে। তাহলেই সম্ভব হবে উন্নত সমাজ গঠনের পাশাপাশি নারীদের স্বাবলম্বী করে তুলতে। এ সময় তিনি পুরুষদের পাশাপাশি নারীদেরকে সমানভাবে মূল্যায়ন করার আহ্বান জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *