খেলা

বিপিএল দেখতে বসে টিভি বন্ধ করে দেন হাথুরুসিংহে

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দশম আসর প্রায় শেষ পর্যায়ে। দেশের সবচেয়ে বড় এই ফ্র্যাঞ্চাইজি আসর চলাকালে প্রায় পুরোটা সময় ছুটিতে ছিলেন জাতীয় দলের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে।

তবে শ্রীলঙ্কা সিরিজকে সামনে রেখে কয়েকদিন আগে তিনি ঢাকায় পা রেখেছেন। দূরে থাকলেও, তিনি চোখ রেখেছিলেন বিপিএলে। আর বাংলাদেশে এসেই তিনি ‍টুর্নামেন্টটি নিয়ে বিস্ফোরক মন্তব্য করেছেন।

টি-টোয়েন্টি ফরম্যাটে টাইগারদের উন্নতির জন্য বিপিএল কার্যকরী নয় বলেও মন্তব্য করেছেন হাথুরু। তার দাবি— স্থানীয় ক্রিকেটারদের চেয়ে ব্যাটিং-বোলিংয়ে বিদেশি ক্রিকেটারদের ওপর বেশি নির্ভর করতে হচ্ছে বিপিএল ফ্র‌্যাঞ্চাইজিগুলোকে। এছাড়া নির্দিষ্ট সময়ে একসঙ্গে একাধিক ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট চালু ঠেকাতে আইসিসির নিয়ম করে দেওয়া উচিৎ বলেও মনে করেন হাথুরু।

ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। হাথুরুসিংহে জানান, ‘আমাদের (বাংলাদেশ) উপযুক্ত কোনো টি-টোয়েন্টি টুর্নামেন্ট নেই। এটি হয়তো কিছুটা অদ্ভুত শোনাবে। আমি যখনই বিপিএল দেখতে বসেছি, মাঝেমধ্যে টিভি বন্ধ করে দিয়েছি। এখানে অংশ নেওয়া কিছু ক্রিকেটারের কোনো (পর্যাপ্ত) ক্লাসই নেই।

বিপিএলের প্রায় কাছাকাছি সময়ে একসঙ্গে বিশ্বজুড়ে ৪-৫টি ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট চলমান ছিল। যার কারণে ফ্র্যাঞ্চাইজিগুলো বিদেশি ক্রিকেটারদের পেতে বেশ বেগ পেতে হয়েছে। টুর্নামেন্টের শেষদিকেও ক্রিকেটাররা আছেন আসা-যাওয়ার মাঝে। এভাবে একসঙ্গে একাধিক ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট পরিচালনার বিষয়ে আইসিসির পদক্ষেপ নেওয়া উচিৎ বলেও মনে করেন এই লঙ্কান কোচ, ‘বর্তমানে প্রচলিত পদ্ধতিটাই বড় বিষয়। আইসিসির উচিৎ কিছু পদক্ষেপ নেওয়া, কিছু নিয়ম বেধে দেওয়া যেতে পারে। একজন ক্রিকেটার নির্দিষ্ট সময়ে একটি টুর্নামেন্টেই অংশ নেওয়া উচিৎ, তারপর সেটি শেষ হলে অন্যটিতে। অন্যথায় এটি সার্কাসে পরিণত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *