রাজনীতি

বুয়েটে মৌলবাদী গোষ্ঠীর ‘কালো ছায়া’ দেখছে ছাত্রলীগ, প্রতিবাদে আজ সমাবেশ

মৌলবাদী গোষ্ঠীর ‘কালো ছায়া’ থেকে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়কে (বুয়েট) মুক্ত করতে ‘প্রতিবাদ সমাবেশ’ ডেকেছে ছাত্রলীগ।

আজ রোববার বেলা ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনারে এই সমাবেশ হবে।

বুয়েট ক্যাম্পাসে গত বুধবার মধ্যরাতে ছাত্রলীগের নেতা-কর্মীদের প্রবেশের প্রতিবাদে প্রতিষ্ঠানটির শিক্ষার্থীরা টানা আন্দোলন করছেন। এমন পরিস্থিতিতে এ কর্মসূচি দিল ছাত্রলীগ এই সমাবেশ করবে।

শনিবার ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মৌলবাদী গোষ্ঠীর কালো ছায়া থেকে মুক্ত করে বুয়েটে নিয়মতান্ত্রিক ছাত্ররাজনীতির দাবিতে এবং বুয়েটে গৃহীত অসাংবিধানিক, মৌলিক অধিকার-পরিপন্থী ও শিক্ষাবিরোধী সিদ্ধান্তের বিরুদ্ধে রোববার প্রতিবাদ সমাবেশ করবে ছাত্রলীগ।

এদিকে আন্দোলনরত বুয়েট শিক্ষার্থীরা পাঁচ দফা দাবি আদায়ে রোববার সকাল সাতটা থেকে বুয়েট শহীদ মিনারে জড়ো হওয়ার ঘোষণা দিয়েছেন। শনিবারের মতো এদিনও ‘টার্ম ফাইনাল’ পরীক্ষা বর্জন করবেন তাঁরা।

প্রসঙ্গত, ২০১৯ সালের অক্টোবরে বুয়েটের শেরে বাংলা হলের আবরার ফাহাদ নামে এক শিক্ষার্থী পিটিয়ে হত্যার ঘটনায় শিক্ষার্থীদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে ক্যাম্পাসে ছাত্ররাজনীতি নিষিদ্ধ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। হত্যার ওই ঘটনায় অভিযুক্ত সবাই ছিলেন ছাত্রলীগের বুয়েট শাখার নেতা-কর্মী।

এ ঘটনায় করা মামলার রায় হয় ২০২১ সালে। রায়ে ২০ জনকে মৃত্যুদণ্ড এবং ৫ জনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেন আদালত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *