চট্টগ্রামজাতীয়রাজনীতি

বৃহত্তর চট্টগ্রামের ১৬ আসনে মনোনয়ন জমা ১৫১ প্রার্থীর

চট্টগ্রাম: উৎসবমুখর পরিবেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র জমা দিয়েছেন প্রার্থীরা। শেষ দিনে মনোনয়ন জমা দিয়েছেন ১৫১ জন প্রার্থী। বৃহস্পতিবার বিকেল চারটা পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়ন জমা দেন প্রার্থীরা। এ সময় প্রার্থীদের অনেককে নির্বাচনের আচরণ বিধি ভঙ্গ করতে দেখা যায়।

এনিয়ে প্রশ্ন করায় চট্টগ্রাম-১৬ আসনের আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মোস্তাফিজুর রহমান কর্মীদের সাথে হাতাহাতির ঘটনা ঘটে। নির্বাচনে পুলিশ প্রটোকল নিয়ে জাতীয় পতাকাবাহী গাড়িতে মনোনয়নপত্র জমা দিতে আসেন জাতীয় সংসদের হুইপ শামসুল হক চৌধুরী। যা নিয়ে তৈরি হয় বিতর্ক। আওয়ামী লীগের মনোনয়ন না পাওয়া এই প্রার্থী স্বতন্ত্র প্রার্থী হিসেবে নিজের মনোনয়ন জমা দেন।

এখন পর্যন্ত মনোনয়ন জমা দেওয়া ১৬ আসনের মধ্যে রয়েছে, চট্টগ্রাম-১ আসনে ৮ জন, চট্টগ্রাম-২ আসনে ১৪ জন, চট্টগ্রাম-৩ আসনে ১০ জন, চট্টগ্রাম-৪ আসনে ৯ জন, চট্টগ্রাম-৫ আসনে ১০ জন, চট্টগ্রাম-৬ আসনে ৫ জন, চট্টগ্রাম-৭ আসনে ৭ জন, চট্টগ্রাম-৮ আসনে ১৩ জন, চট্টগ্রাম-৯ আসনে ৭ জন, চট্টগ্রাম-১০ আসনে ১২ জন, চট্টগ্রাম-১১ আসনে ৯ জন, চট্টগ্রাম-১২ আসনে ১০ জন, চট্টগ্রাম-১৩ আসনে ৭ জন, চট্টগ্রাম-১৪ আসনে ৮ জন, চট্টগ্রাম-১৫ আসনে ৯ জন এবং চট্টগ্রাম-১৬ আসনে ১৩ জন।

নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা তোফায়েল ইসলাম ও আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান সুষ্ঠুভাবে মনোনয়নপত্র দাখিল করা হয়েছে বলে জানান।

তফসিল অনুযায়ী আগামী ৩ ও ৪ ডিসেম্বর বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসনের স্ব স্ব কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হবে বলেও জানান তারা

ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩০ নভেম্বর, বাছাই ১-৪ ডিসেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ও শুনানি ৬-১৫ ডিসেম্বর এবং ১৭ ডিসেম্বরের মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। প্রতীক বরাদ্দ দেওয়া হবে ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচারণা চলবে ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত, নির্বাচনে ভোটগ্রহণ ৭ জানুয়ারি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রামের ১৬টি সংসদীয় আসনে মোট ভোটার সংখ্যা ৬৩ লাখ ৯৬৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৩২ লাখ ৭৯ হাজার ৬২ জন এবং নারী ভোটার ৩০ লাখ ২১ হাজার ৯০২ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *