স্বাস্থ্য

ভয়ঙ্কর রূপে ফিরতে পারে ডেঙ্গু, বিশেষজ্ঞদের সতর্কবার্তা

ভয়ঙ্কর রুপে এবারের বর্ষায় ফিরতে পারে ডেঙ্গু। গেলে বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশের ইতিহাসে সর্বোচ্চ প্রাণহানি ঘটেছে। এ বছর বর্ষা মৌসুমের আগে-পরে ডেঙ্গু সংক্রমণ গত বছরের চেয়েও ভয়াবহ হবে বলেই সতর্কবার্তা দিচ্ছেন চিকিৎসক ও কীটতত্ত্ববিদরা।

ডেঙ্গু বা ডেঙ্গি। এ এমন এক ভাইরাস দ্বারা সৃষ্ট ভাইরাল সংক্রমণ, যা এডিস মশার মাধ্যমে মানুষের মাঝে ছড়ায়। ২০০০ সাল থেকে শুরু হয়ে ক্রমেই দেশের মানুষের কাছে ডেঙ্গু হয়ে উঠেছে এক আতঙ্কের নাম।

বাংলাদেশে গেল ২৩ বছরে ডেঙ্গু রোগ তছনছ করে দিয়েছে অনেক সাজানো সংসার। খালি হয়েছে কত মায়ের কোল। সরকারি পরিসংখ্যান বলছে, ২০০০ থেকে ২০২২ সাল পর্যন্ত ২২ বছরে দুই লাখ ৪৪ হাজারেরও বেশি মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়েছে। এই ২২ বছরে ডেঙ্গুতে মৃত্যু হয়েছে ৮৫৩ জনের।

২২ বছরে যত মৃত্যু হয়েছে তার প্রায় দ্বিগুণ শুধু ২০২৩ সালে, অর্থাৎ এই একটি বছরেই মৃত্যু হয়েছে এক হাজার ৭০৫ জনের। চলতি বছরও ডেঙ্গুতে এ ধরনের আশঙ্কাজনক পরিস্থিতি সৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

সাধারণত বছরের মধ্যে বৃষ্টির মৌসুম, অর্থাৎ জুন থেকে বাড়তে শুরু করে ডেঙ্গুর প্রকোপ। এর সংক্রমণ চলতে থাকে অক্টোবর পর্যন্ত। সম্প্রতি পুরো বছরজুড়েই ডেঙ্গু আক্রান্ত হচ্ছে মানুষ। গেল ২৪ বছরে জানুয়ারি মাসে ডেঙ্গুতে গড়ে আক্রান্ত হয়েছেন ৪৬ জন, যা ২০২৪ সালের জানুয়ারিতে বেড়েছে ১৮ গুণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *