চট্টগ্রামপার্বত্য চট্টগ্রামস্বাস্থ্য

ভিটামিন এ পাবে রামগড়ের ১৪ হাজার শিশু

৬ মাস থেকে ৫৯ মাস বয়সী শিশুদের ভিটামিন এ ক্যপসুল খাওয়ানোর উদ্যোগ নিয়েছে রামগড় উপজেলা স্বাস্থ্য বিভাগ। জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে শুরু হওয়া এ উদ্যোগ ১২ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত চলবে।

সোমবার (৪ ডিসেম্বর) সকাল সাড়ে ১১টায় রামগড় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে জাতীয় ভিটামিন- এ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে অনুষ্ঠিত অবহিতকরণ সভায় এসব তথ্য জানানো হয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এবিএম মোজাম্মেল হক এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় তিনি কর্মসূচি ও কর্ম পরিকল্পনা সম্পর্কে আলোচনা করেন ।

উপজেলা স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, রামগড় উপজেলা স্বাস্থ্য বিভাগের আওতাধীন রামগড় পৌরসভা, রামগড় ও পাতাছড়া ইউনিয়ন এবং গুইমারার হাফছড়ি ইউনিয়নের প্রায় ১৪ হাজার জন শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর পরিকল্পনা ও প্রস্তুতি রয়েছে। মোট ৭৯টি কেন্দ্রের মাধ্যমে ৬ মাস হতে ৫ মাস বয়সী প্রতিটি শিশুকে এ ক্যাপসুল খাওনো হবে।

এ কর্মসূচি শতভাগ সফল করতে প্রত্যেক কেন্দ্রে স্বাস্থ্য বিভাগে ২ জন প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মী ছাড়াও স্থানীয় স্বাস্থ্যকর্মীসহ প্রায় ১৬০ জন নিয়োজিত থাকবে। দুর্গম প্রত্যন্ত গ্রামের বাসিন্দার শিশুদের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়াতে কেন্দ্রে আনা নিশ্চিত করার জন্য হেডম্যান, কার্বারি, ইউপি মেম্বারসহ মসজিদ-মন্দির উপাসনালয়ের ধর্মীয় গুরুদের সহায়তা নেবে স্বাস্থ্য বিভাগ।

এ সময় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. তাপস চৌধুরী, মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রক) ডা. নাছির উদ্দিন, পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ভারপ্রাপ্ত ) ডা. এমরুল হাসান, উপজেলা শিক্ষা অফিসার মোহাম্মদ ইলিয়াছসহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা, শিক্ষক ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *