আন্তর্জাতিক

মালদ্বীপে অবৈধ ডলারসহ বাংলাদেশি আটক

মালদ্বীপে ‘বৈধ ঘোষণা ছাড়াই’ মার্কিন ডলার সঙ্গে নিয়ে বাংলাদেশ যাওয়ার চেষ্টাকালে এক প্রবাসী বাংলাদেশিকে গ্রেপ্তার করেছে স্থানীয় পুলিশ। তার নাম শামীম ইসলাম সাগর। তাৎক্ষণিকভাবে তার পুরো পরিচয় জানা না গেলেও তিনি স্থানীয় একটি রেস্ট হাউজে কাজ করতেন বলে জানা গেছে।

বার্তা সংস্থা বিডি নিউজের খবরে বলা হয়েছে, রবিবার দেশটির রাজধানী মালের কাছে হুলহুলে দ্বীপে ভেলানা আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে গ্রেপ্তারের এ তথ্য নিশ্চিত করেছে কাস্টমস হাউজ কর্তৃপক্ষ।

মালদ্বীপ এভিয়েশন সিকিউরিটি কমান্ড সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সের পোস্টে (সাবেক টুইটারে) জানায়, প্রবাসী শামীম পূর্ব নির্ধারিত বাংলাদেশের বেসরকারি একটি এয়ারলাইন্সে ঢাকার উদ্দেশ্যে মালদ্বীপ বিমানবন্দর ত্যাগ করছিলেন। এসময় তার আচরণবিধি সন্দেহজনক মনে হলে তাকে আটক করা হয়।

পরে তার ব্যাগ তল্লাশি করলে খাবারের একটি প্যাকেট থেকে ৮১ হাজার ৩০ মার্কিন ডলার উদ্ধার করে পুলিশ। প্যাকেটে অনেকগুলো মার্কিন ডলারের বান্ডিল ছিলো। একেকটি বান্ডিলের গায়ে বিভিন্ন নামের ট্যাগ লাগানো রয়েছে। গ্রেপ্তারের পর শামীমকে ১৫ দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ।

মালদ্বীপের আইনে যে কেউ ২০ হাজার মার্কিন ডলারের বেশি নিয়ে দেশটিতে প্রবেশ বা ত্যাগ করলে অবশ্যই দেশটির কাস্টমসের কাছে আগে অর্থ ঘোষণা করতে হয়। এ ডলার পাচারের সঙ্গে ‘অবৈধ হুন্ডি ব্যবসায়ীরা’ জড়িত বলে ধারণা করছেন প্রবাসীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *