আন্তর্জাতিক

মালদ্বীপ থেকে অর্ধেকের বেশি সেনা সরিয়ে নিল ভারত

শুক্রবারের (১০ মে) মধ্যে দ্বীপরাষ্ট্র মালদ্বীপ থেকে ভারতকে অর্ধেক সেনা সরিয়ে নেওয়ার সময়সীমা বেঁধে দিয়েছিলেন দেশটির প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু। তবে তার আগেই সোমবার (৬ মে) রাতে অর্ধেকের বেশি সেনা সরিয়ে নিয়েছে ভারত।

গত মাসে সংসদ নির্বাচনে নিরঙ্কুশ জয় পান চীনপন্থী হিসেবে পরিচিত মোহাম্মদ মুইজ্জু দল। ক্ষমতায় আসার পর মুইজ্জু মালদ্বীপে অবস্থান করা ৮৯ ভারতীয় সেনাকে সরিয়ে নেওয়ার জন্য নয়াদিল্লিকে বার্তা দেন।

সোমবার (৬ মে) রাতে মালদ্বীপের প্রেসিডেন্ট কার্যালয়ের মুখপাত্র হিনা ওয়ালিদ বলেন, মালদ্বীপ ছেড়েছেন ৫১ ভারতীয় সেনা। ১০ মে’র মধ্যে দেশটিতে থাকা সব ভারতীয় সেনা চলে যাবেন।

গেল বছর প্রেসিডেন্ট পদে নির্বাচনে অভূতপূর্ব জয় পান চীনপন্থী মোহাম্মদ মুইজ্জু। এরপরই তিনি দীর্ঘদিনের মিত্র ভারতকে পরিত্যাগ করে চীনের দিকে ঝুঁকে পড়েন। তিনি ও তার দল অভিযোগ করে আসছিলেন, ভারত তাদের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে। শুধু বলেই ক্ষান্ত হননি, দীর্ঘদিনের ঐতিহ্য ভেঙে দিল্লি সফর বাদ দিয়ে তিনি বেইজিং সফর করেন।

ভারতকে সরিয়ে মুইজ্জু চীনের সঙ্গে দ্বিপক্ষীয় ও অর্থনৈতিক সম্পর্ক জোরদারে বেশ কয়েকটি চুক্তি করেছেন। গত মার্চ মাসে চীনের সঙ্গে সামরিক সহায়তার একটি চুক্তিও করেছে ছোট্ট দ্বীপরাষ্ট্রটি। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, চীনের সঙ্গে চুক্তির আওতায় দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের পাশাপাশি দেশটির সেনারা বিশেষ প্রশিক্ষণ পাবেন।

এবারের নিরঙ্কুশ বিজয়ের মাধ্যমে ভারতের প্রভাববলয় থেকে বেরিয়ে চীনের সঙ্গে আরও ঘনিষ্ঠ সম্পর্ক গড়তে জনগণের রায় পেয়েছেন বলে মনে করেন মুইজ্জু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *